Budget 2021: বিমায় FDI বেড়ে ৭৪%, রক্ষাকবচ মেনে বিদেশি মালিকানা ও নিয়ন্ত্রণ

 ২০০০ সালে বিমাক্ষেত্রকে বেসরকারিকরণ করা হয়েছিল। তখন অনুমোদিত বিদেশি বিনিয়োগ ছিল ২৬ শতাংশ। 

Updated By: Feb 1, 2021, 01:54 PM IST
Budget 2021: বিমায় FDI বেড়ে ৭৪%, রক্ষাকবচ মেনে বিদেশি মালিকানা ও নিয়ন্ত্রণ

নিজস্ব প্রতিবেদন: বিমায় (Insurance) প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (Foreign Direct Investment) বাড়ানোর প্রস্তাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। বিমাক্ষেত্রে বিদেশি বিনিয়োগ বাড়িয়ে করা হল ৭৪%। বিদেশি সংস্থাগুলি যাতে ভারতে বিনিয়োগ করতে পারে, সেই পথ আরও প্রশস্ত করা হল। 

বর্তমানে বিমাক্ষেত্রে (Insurance) বিদেশি বিনিয়োগ করা যেতে পারে ৪৯%। বিমা আইন ১৯৩৮ সংশোধন করে সেটাই বেড়ে হল ৭৪ শতাংশ। এর পাশাপাশি বিদেশি মালিকানা ও নিয়ন্ত্রণেও সায় দিয়েছেন সীতারামন (Nirmala Sitharaman)। তবে থাকবে রক্ষাকবচ।

এ দিন বাজেট ভাষণে সীতারামন (Nirmala Sitharaman) জানান, 'বিমাক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (Foreign Direct Investment) বাড়ানো হচ্ছে। বিদেশি মালিকানা ও সুরক্ষাকবচ মেনে নিয়ন্ত্রণেও অনুমোদন দেওয়া হবে। নতুন কাঠামোয় সংস্থার বোর্ডে অধিকাংশ পরিচালক ও ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ভারতের বাসিন্দা হতে হবে। অন্তত ৫০ শতাংশ পরিচালক হবেন স্বাধীন। লাভের একটা নির্দিষ্ট অংশ সাধারণ তহবিলে রাখতে হবে।'   

বলে রাখি, ২০০০ সালে বিমাক্ষেত্রকে (Insurance) বেসরকারিকরণ করা হয়েছিল। তখন অনুমোদিত বিদেশি বিনিয়োগ ছিল ২৬ শতাংশ। পরে ২০১৫ সালে তা বাড়িয়ে করা হয় ৪৯%।

আরও পড়ুন- নির্মলার Budget 2021-এ বাংলার জন্য বরাদ্দে জোর, কী কী পেল রাজ্য?

.