কাশ্মীরে ফিরছে ব্রডব্যান্ড; পরিষেবা পাবে ‘গুরুত্বপূর্ণ কিছু সংস্থা’, বন্ধই থাকছে সোশ্যাল মিডিয়া

গত বছর ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই সেখানে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়

Updated By: Jan 15, 2020, 09:15 AM IST
কাশ্মীরে ফিরছে ব্রডব্যান্ড; পরিষেবা পাবে ‘গুরুত্বপূর্ণ কিছু সংস্থা’, বন্ধই থাকছে সোশ্যাল মিডিয়া

নিজস্ব প্রতিবেদন: টানা পাঁচ মাসেরও বেশি সময় ধরে অচল থাকার পর বুধবার থেকে কাশ্মীরে আংশিকভাবে ফিরছে ব্রডব্যান্ড পরিষেবা।  তবে এই পরিষেবা দেওয়া হবে বিশেষ কিছু জায়গায়। ধাপে ধাপে গোটা উপত্যকা ব্রডব্যান্ডের আওতায় আসবে। আজ থেকে তা আরম্ভ হচ্ছে।  তবে সোশ্যাল মিডিয়া সাইটগুলোকে বন্ধই রাখা হচ্ছে।

আরও পড়ুন-চৌধুরীর জায়গায় অধীর খান হলে কি ওনার কথার গুরুত্ব বাড়ত? খোঁচা ভিকে সিংয়ের  

অন্যদিকে, হাসপাতাল, ব্যাঙ্ক, হোটেল-সহ সরকারি প্রতিষ্ঠানগুলোতে ব্রডব্যান্ড পরিষেবা ফিরছে জম্মুর ৫ জেলায়।  ফিরছে ২জি পরিষেবাও। তবে সোশ্যাল নিডিয়া সাইট ব্যবহার ও মেসেজ করার সুযোগ পাবেন না গ্রাহকরা। জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রিন্সিপ্যাল সেক্রেটারি শালিন কাবরা।

কাশ্মীরে ব্রডব্যাঙ্ক পরিষেবা প্রথমে দেওয়া হবে শ্রীনগর-সহ মধ্যে কাশ্মীরে।  এরপর ধাপে ধাপে উত্তর কাশ্মীরের কুপওয়ারা, বান্দিপোরা, বারামুলা ও দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা, কুলগাম ও সোপিয়ানে দেওয়া হবে।

আরও পড়ুন-নির্যাতিত ৩৭ হাজার শরণার্থীকে নাগরিকত্বদানে কেন্দ্রে তালিকা পাঠাল যোগী সরকার

উল্লেখ্য, গত বছর ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই সেখানে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। এনিয়ে বহু প্রতিবাদ হলেও কোনও লাভ হয়নি।

.