মুম্বাইয়ে কড়া টক্কর, মহারাষ্ট্রের বাকি ৯ টি পুরসভার ৮ টিতেই জয়ী বিজেপি

মহারাষ্ট্রের পুরভোটে ফার্স্ট ক্লাস ফার্স্ট হল মোদীর নোট বাতিল। মুম্বই সহ ১০টি পুরসভার ৮টিতেই জিতল BJP। মুম্বইয়ে একা লড়েও শিবসেনাকে কড়া টক্কর। দেশের সবচেয়ে বড় পুরনিগমে, মেয়রের পদে দাবি জিইয়ে রাখল পদ্মপার্টি।

Updated By: Feb 23, 2017, 10:53 PM IST
মুম্বাইয়ে কড়া টক্কর, মহারাষ্ট্রের বাকি ৯ টি পুরসভার ৮ টিতেই জয়ী বিজেপি

ওয়েব ডেস্ক: মহারাষ্ট্রের পুরভোটে ফার্স্ট ক্লাস ফার্স্ট হল মোদীর নোট বাতিল। মুম্বই সহ ১০টি পুরসভার ৮টিতেই জিতল BJP। মুম্বইয়ে একা লড়েও শিবসেনাকে কড়া টক্কর। দেশের সবচেয়ে বড় পুরনিগমে, মেয়রের পদে দাবি জিইয়ে রাখল পদ্মপার্টি।

উত্তর প্রদেশের ভোটযুদ্ধ যদি ফাইনাল পরীক্ষা হয়, মহারাষ্ট্র তবে সেমিফাইনাল। শিবাজির সাম্রাজ্যেও এবার ভোট হয়েছে নোট বাতিলকে ইস্যু করেই। সেই পরীক্ষায় ফার্স্ট ক্লাস ফার্স্ট BJP। পৃথিবীর সবচেয়ে ধনী পুরসভা বৃহন্মুম্বই নগর নিগম। সেখানেই ২২৭ আসনের মধ্যে ৮৪টি পেয়েছে শিবসেনা। ৮১ টি বিজেপি।

২ দশকে এই প্রথমবার জোট ভেঙে মুম্বইয়ে লড়ে শিবসেনা ও বিজেপি। কিন্তু, তার সুযোগ নিতে ব্যর্থ কংগ্রেস ও NCP। বরং শিবসেনা ও বিজেপিই লাভবান হয়েছে। মুম্বইয়ে শিবসেনার আসন ৭৫ থেকে বেড়ে হয়েছে ৮৪, আর মুম্বইয়ে বিজেপির আসন ৩১ থেকে বেড়ে হয়েছে ৮১।

অন্যান্য পুরসভাগুলিতেও লক্ষ্যনীয় সাফল্য পেয়েছে বিজেপি। শরদ পওয়ারের NCP-র হাত থেকে পুণে ছিনিয়ে নিয়েছেন দেবেন্দ্র ফড়নবীশ। আবার নাগপুরেও বিশাল ব্যবধানে বিজেপিকে জিতিয়েছেন ভূমিপুত্র ফড়নবীশ। নাসিকে বিজেপিই একনম্বর। দ্বিতীয় স্থানে শিবসেনা। পিম্প্রি চিঞ্চওয়াড় পুরসভাও জিতে নিয়েছে বিজেপি। অমরাবতীতে বাকিদের অনেক পিছনে ফেলে জয়ী সেই বিজেপিই। উল্লাসনগরে ম্যাজিক ফিগার না পেলেও সংখ্যাগরিষ্ঠতা বিজেপিরই। আকোলায় ম্যাজিক ফিগারে পৌছে গেছে বিজেপি, বাকিরা পিছনে। কংগ্রেসের শক্ত ঘাঁটি সোলাপুরও তছনছ বিজেপি ঝড়ে।

একলা চলে শিবসেনার পারফরম্যান্সও বেশ ভাল। পুরভোটের পর মহারাষ্ট্রে কার্যত প্রধান বিরোধী শক্তি হয়ে উঠেছে বাল ঠাকরের দল। মুম্বইয়ের পাশাপাশি নিকটবর্তী থানে পুরসভায় ভালভাবে জিতেছে শিবসেনা। কংগ্রেস ও NCP-র পারফরম্যান্স রীতিমতো হতাশাজনক। হারের দায় নিয়ে ইস্তফা দিয়েছেন মুম্বই শহর কংগ্রেসের সভাপতি নারায়ণ রানে। তবে জেলা পরিষদে কংগ্রেসের পারফরম্যান্স ততটা হতাশাজনক নয়

কংগ্রেসের শক্তিক্ষয়েও স্বস্তিতে নেই বিজেপি। বরং তাদের সামনে এবার নতুন চ্যালেঞ্জ। রাজ্য রাজনীতিতে এবার বিরোধীর ভূমিকা পালন করবে শিবসেনা। তবে ম্যাচ উইনার হিসেবে দেবেন্দ্র ফড়নবিশের উত্থান আশ্বস্ত করছে নেতাদের। মোদীর পরে জাতীয় স্তরে বিজেপির সেনাপতি এবার কি এক মারাঠি? (আরও পড়ুন- ১ টাকায় বিকোচ্ছে নতুন ২০০০ টাকার নোট)

.