প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে দ্বিধাবিভক্ত বিজেপি শিবির

কয়লা ব্লক বণ্টন ইস্যুতে খানিকটা হলেও সুর নরম করলেন লোকসভার সভার বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজ। সংসদে অচলাবস্থা কাটাতে সোনিয়া গান্ধী ফোন করেন সুষমা স্বরাজকে। শনিবার টুইটারে এমনটাই জানিয়েছেন সুষমা স্বরাজ।

Updated By: Sep 2, 2012, 10:15 AM IST

কয়লা ব্লক বণ্টন ইস্যুতে খানিকটা হলেও সুর নরম করলেন লোকসভার সভার বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজ। সংসদে অচলাবস্থা কাটাতে সোনিয়া গান্ধী ফোন করেন সুষমা স্বরাজকে। শনিবার টুইটারে এমনটাই জানিয়েছেন সুষমা স্বরাজ।
কয়লার বন্টন হওয়া ব্লক বাতিলের দাবি জানিয়েছেন বিজেপি নেত্রী। স্বচ্ছ তদন্তের দাবিও তুলেছেন তিনি। তবে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি নতুন করে জানাননি সুষমা স্বরাজ। যদিও সুষমা স্বরাজ এমনটা জানালেও চাপ বজায়ের কৌশল জারি রাখতে চাইছে বিজেপির একাংশ।
কয়লার ব্লক বণ্টন কাণ্ডে উত্তাল বাদল অধিবেশন। হই হট্টগোলের জেরে প্রতিদিনই মুলতুবি হয়ে যাচ্ছে সংসদের উভয় কক্ষ। একদিকে যখন প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে সরব বিজেপি, তখন সংসদের অচলাবস্থা কাটাতে আসরে নামলেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। লোকসভার বিরোধী দলনেতা সুষমা স্বরাজ টুইটে জানিয়েছেন তাঁকে ফোন করেছিলেন সোনিয়া গান্ধী।  কয়লা ব্লক বণ্টন ইস্যুতে দুজনের মধ্যে যে কথা হয়েছে তাও প্রকাশ্যে এনেছেন বিজেপি নেত্রী। কয়লার বণ্টন হওয়া ব্লক বাতিল করে নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছেন সুষমা স্বরাজ। সরকার এই দাবি মানলে, তবেই এই ইস্যুতে আলোচনা সম্ভব বলেও টুইটারে উল্লেখ করেছেন লোকসভার বিরোধী দলনেত্রী।
কিন্তু নতুন করে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি না তোলায় রাজনৈতিক মহল মনে করছে খানিকটা সুর নরম করেছেন লোকসভার বিরোধী দলনেত্রী। কিন্তু এখনই চাপ বাড়ানোর রাস্তা থেকে সরে আসতে নারাজ বিজেপির একাংশ। বিজেপির মুখপাত্র শাহনওয়াজ হুসেইন জানিয়েছেন, কয়লা দুর্নীতি নিয়ে সংসদের ভিতরে ও বাইরে আন্দোলন জারি রাখবে দল। এই সুরে সুর মিলিয়েছেন বিজেপি নেতা রাজনাথ সিংও। কয়লা ব্লক বণ্টনে অনিয়মের নৈতিক দায় নিয়ে প্রধানমন্ত্রীর পদত্যাগ করা উচিত বলেই মন্তব্য করেছেন তিনি। বিজেপির বিরুদ্ধে সংসদ অচলের অভিযোগ উড়িয়ে পাল্টা কংগ্রেসের বিরুদ্ধেই তোপ দেগেছেন বিজেপির প্রাক্তন সভাপতি। সংসদ সচল রাখার মতো কোনও পদক্ষেপই কংগ্রেস নেতৃত্বাধীন সরকার নেয়নি বলেই অভিযোগ করেছেন তিনি। 
প্রধানমন্ত্রীর পদত্যাগ ইস্যুতে বিজেপির একাংশ এখনও অনড়। এই অবস্থায় সোমবার সংসদে বিজেপি কী অবস্থান নেয় তা নিয়ে জল্পনা রয়েছে রাজনৈতিক মহলে। এরইমধ্যে কিছুটা তত্‍পর হয়েছে প্রধানমন্ত্রীর দফতর। কয়লার বণ্টন হওয়া যেসব ব্লকগুলি অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে সেগুলি বাতিলের জন্য কয়লামন্ত্রক তত্‍পর না হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে প্রধানমন্ত্রীর দফতর। ১৫ সেপ্টেম্বরের মধ্যে বিষয়টি মীমাংসার সময়সীমা নিদির্ষ্ট করা হয়েছে। গত এপ্রিলেই ৫৮টি অব্যবহৃত ব্লকের বিষয়গুলি খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছিল প্রধানমন্ত্রীর দফতর। অথচ চার মাস পেরিয়ে গেলেও তা এখনও কার্যকর হয়নি।
 
 

.