Modi-র আমলে বেশি সচল সংসদ, পরিসংখ্যান দিয়ে দাবি BJP-র

বিজেপির দাবি UPA আমলে জোট নির্ভরতা সিদ্ধান্তহীনতার কারণ ছিল

Updated By: Nov 30, 2021, 01:22 PM IST
Modi-র আমলে বেশি সচল সংসদ, পরিসংখ্যান দিয়ে দাবি BJP-র

নিজস্ব প্রতিবেদন: মোদী আমলে ভেঙে পরেছে সংসদীয় ব্যবস্থা। বহু বিল রয়েছে যেগুলি এখনো পাস হয়নি বলে অভিযোগ তুলেছে বিরোধীরা। একদিকে সংসদ থেকে বিরোধী সাংসদদের বরখাস্ত করা, অন্যদিকে একাধিক অভিযোগ শাসকদলের বিরুদ্ধে। 

আরও পড়ুন: Tathagata Roy: 'BJP-তে থেকে পিকে-র মাস মাইনে করা কর্মীরা TMC-র হয়ে কাজ করছে'

বিজেপির তরফে দাবি করা হয়েছে মোদীর আমলেই বেশি সচল সংসদ। অন্যদিকে বিরোধীদের দাবি সংসদীয় কমিটিতে বিল পাঠানো আর গনতন্ত্র এক নয়। বিজেপির পাল্টা দাবি UPA আমলে জোট নির্ভরতা সিদ্ধান্তহীনতার কারণ ছিল। যদিও বিরধীরা বরাবর দাবি করে এসেছে যে মোদী সরকার বিরধীদের সঙ্গে আলচনা ছাড়াই একতরফা ভাবে পাস করে দিচ্ছে বিভিন্ন বিল। লোকসভা এবং রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকার সুযোগ নিচ্ছে বিজেপি। স্ক্রুটীনির প্রয়োজন থাকা সত্তেও বিভিন্ন বিল সিলেক্ট কমিটিতে পাঠানো হচ্ছে না এই দাবিও করা হয়েছে বিরোধীদের তরফে।     

মঙ্গলবার বেশ কিছু পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে বিজেপির তরফে। এখানে বলা হয়েছে ১৯৯৩ সালের আগে পর্যন্ত সিলেক্ট কমিটির কোনও অস্তিত্ব ছিল না। ১৯৫২ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত টানা ৪১ বছর এই কমিটি ছাড়াই সংসদ চলেছে। সেই সময়ে পুনর্বিবেচনার জন্য সিলেক্ট কমিটিতে পাঠানোর কোনও সুযোগ সেই সময়ে ছিল না। সেই সময়ে কী দেশে গনতন্ত্র ছিল না? এই প্রশ্নও উঠেছে বিজেপির তরফে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.