কৃষিনীতির প্রতিবাদে দল ছাড়লেন বিজেপির শীর্ষ নেতা!

কৃষি আইনের প্রতিবাদ করায় 'পাকিস্তানি' তকমা! দল ছাড়লেন বিজেপির শীর্ষ নেতা

Updated By: Oct 18, 2020, 03:52 PM IST
কৃষিনীতির প্রতিবাদে দল ছাড়লেন বিজেপির শীর্ষ নেতা!

নিজস্ব প্রতিবেদন: নয়া কৃষি আইন নিয়ে দেশ জুড়ে বিক্ষোভের মধ্যেই পাঞ্জাবে ধাক্কা খেল গেরুয়া শিবির। কৃষি আইনের প্রতিবাদে দল ছাড়লেন পাঞ্জাব বিজেপির সাধারণ সম্পাদক মালবিন্দর সিং কাং। 

শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে একগুয়েমির অভিযোগ তুলে কৃষি আইনের প্রতিবাদে দল ছাড়লেন মালবিন্দর। তিনি বলেছেন, 'আমি কৃষকদের সমস্যার কথা তুলে ধরেছিলাম। বিল পাসের সময়ে দলের কোর কমিটির সদস্য হিসাবে আমার কথা গ্রাহ্য করা হয়নি। কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আমাকে পাকিস্তানি তকমা দেন।' তিনি আরও জানান, কৃষকদের পক্ষে কথা বললে বিজেপি নেতারা এই রকম ভাষাতেই কথা বলেন।

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি যখন চণ্ডীগড়ে আসেন, তখনও কৃষকদের সমস্যার কথা তাঁকে বলেছিলেন মালবিন্দর। কিন্তু তিনিও সমস্যা সমাধানে কোনও সদিচ্ছা দেখাননি। বা পরামর্শ শোনার মতো ধৈর্যও দেখাননি। মালবিন্দরের কটাক্ষ, 'বিজেপি নেতাদের স্বভাবই হল, নরেন্দ্র মোদী যেটা করবেন সেটাকেই সব সময়ে ঠিক বলা।' 

দলের রাজ্য সভাপতির কাছে ইস্তফাপত্র দেওয়ার পরে মালবিন্দর জানান, কৃষক, ভাগচাষি, ক্ষুদ্র ব্যবসায়ী এবং শ্রমিক সংগঠনগুলি গণতান্ত্রিক পদ্ধতিতে কৃষি আইনের প্রতিবাদে লড়াই করছে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই কৃষি আইনের প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন শিরোমণি অকালি দলের নেত্রী হরসিমরত কৌর বাদল। তার কয়েকদিন পরে অকালি দল এনডিএ জোট ছাড়ে। অকালি দলও পাঞ্জাব-হরিয়ানায় কৃষকদের স্বার্থে কৃষি আইনের প্রতিবাদে বিক্ষোভ শামিল হয়েছিল।

ড্যামেজ কন্ট্রোল করতে অবশ্য বিজেপি সরকার কেন্দ্রীয় মন্ত্রীদের ময়দানে নামিয়ে দিয়েছে। ভার্চুয়াল সভা করে কৃষকদের এই আইন সম্পর্কে জানাচ্ছে। কিন্তু এ বার বিপদ দলের মধ্যে থেকেই বাড়ছে, যা নিয়ে চিন্তিত গেরুয়া শিবির।

আরও পড়ুন: ফের সাফল্য DRDO-র, নিখুঁত নিশানায় আঘাত করল INS Chennai থেকে ছোড়া ব্রহ্মস মিসাইল

.