দ্বিধাবিভক্ত বিজেপি, আজ বৈঠকে সিদ্ধান্ত

রাষ্ট্রপতি পদে প্রার্থী দেওয়া নিয়ে বিজেপি শনিবার কোনও সিদ্ধান্তে পৌঁছতে তো পারলই না, উল্টে কোর গ্রুপের বৈঠকের পর তাদের দ্বিধাবিভক্ত ছবিটাই প্রকট হয়ে উঠল। গুরুত্বপূর্ণ এই বৈঠকে এ দিন উপস্থিতই হননি রাজনাথ সিং, অরুণ জেটলি, বেঙ্কাইয়া নাইডু, মুরলী মনোহর যোশীর মত নেতারা। প্রণব মুখার্জির বিরুদ্ধে কোনও প্রার্থী দেওয়ার বিপক্ষে তাঁরা।

Updated By: Jun 16, 2012, 11:08 PM IST

রাষ্ট্রপতি পদে প্রার্থী দেওয়া নিয়ে বিজেপি শনিবার কোনও সিদ্ধান্তে পৌঁছতে তো পারলই না, উল্টে কোর গ্রুপের বৈঠকের পর তাদের দ্বিধাবিভক্ত ছবিটাই প্রকট হয়ে উঠল। গুরুত্বপূর্ণ এই বৈঠকে এ দিন উপস্থিতই হননি রাজনাথ সিং, অরুণ জেটলি, বেঙ্কাইয়া নাইডু, মুরলী মনোহর যোশীর মত নেতারা। প্রণব মুখার্জির বিরুদ্ধে কোনও প্রার্থী দেওয়ার বিপক্ষে তাঁরা। কিন্তু বাদ সাধছে নীতীন গড়কড়ি-লালকৃষ্ণ আডবাণী শিবির। নির্বাচনে পরাজয় অবশ্যম্ভাবী হলেও প্রার্থী দেওয়ারই পক্ষপাতী তাঁরা। কারণ, দুহাজার চোদ্দোর লোকসভা নির্বাচন। রাষ্ট্রপতি নির্বাচনে ইউপিএ প্রার্থীর বিরুদ্ধে প্রার্থী না দিলে তা হিতে বিপরীত হতে পারে বলেই আশঙ্কা করছেন গড়করি-আডবাণীরা। বিজেপির শনিবারের বৈঠক তাই শেষপর্যন্ত নিষ্ফলা থেকে গেল। এই পরিস্থিতিতেই রবিবার লালকৃষ্ণ আডবাণীর বাড়িতে সকাল এগারোটায় বৈঠকে বসতে চলেছে এনডিএ। প্রণব মুখার্জির বিরুদ্ধে প্রার্থী দেওয়া নিয়ে মতভেদ রয়েছে এনডিএতেও। অকালি দল, জেডিইউ মনে করছে এই পরিস্থিতিতে প্রণব মুখার্জির বিরুদ্ধে প্রার্থী দেওয়া উচিত নয়। কিন্তু আর এক এনডিএ শরিক বিজু জনতা দল জানিয়েছে দেশের সর্বোচ্চ পদে পি এ সাংমাকে দেখতে চায় তারা।
অন্যদিকে দলীয় সূত্রে খবর, রাষ্ট্রপতি পদে সম্ভবত পি এ সাংমাকেই সমর্থন করতে চলেছে বিজেপি। কিন্তু দল যদি প্রণব মুখার্জিকে সমর্থন করে, তবে তিনি নিজেই রাষ্ট্রপতি পদে লড়বেন বলে জানিয়েছেন বিজেপি নেতা রাম জেঠমালানি।

শনিবার নিজেই নিজেকে রাষ্ট্রপতির দৌড়ে সামিল করেছেন বিজেপির রাজ্যসভার সাংসদ রাম জেঠমালানি। প্রণব মুখার্জি বন্ধুস্থানীয় হলেও, তাঁর প্রার্থীপদকে চ্যালেঞ্জ জানাচ্ছেন বলে মন্তব্য করেন প্রবীণ আইনজীবী। প্রণব মুখার্জি বিদেশে কালোটাকা গচ্ছিতকারীদের নাম প্রকাশ করেননি বলেই তাঁর এই সিদ্ধান্ত বলে রাম জেঠমালানি জানান। যদিও কংগ্রেস মুখপাত্র রশিদ আলভির দাবি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হবেন প্রণব মুখার্জি।
শেষপর্যন্ত রাইসিনার দৌড়ে প্রণব মুখার্জির বিরুদ্ধে কেউ প্রতিদ্বন্দ্বিতায় সামিল হন কিনা, এখন এনডিএর বৈঠকেই তার উত্তর মিলতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। মতভেদ সত্ত্বেও রবিবারের বৈঠকে সম্ভবত পি এ সাংমার নাম ঘোষণা করা হতে পারে বলে খবর।
প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামকে আগেই প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তার পর কেন্দ্রীয় রাজনীতির নাটকীয় পরিবর্তন ঘটে গেছে। শনিবার প্রাক্তন প্রেসিডেন্টের হয়ে ফেসবুকে প্রচারও শুরু করে দেন তিনি। কিন্তু এ পি জে আব্দুল কালাম আদৌ প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা, সে বিষয়টি এখনও বিশ বাঁও জলে। রাষ্ট্রপতি নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হল শনিবার। কিন্তু প্রণব মুখার্জির বিরুদ্ধে আদৌ কোনও প্রার্থী দাঁড়াচ্ছেন কিনা, সারাদিনেও স্পষ্ট হয়নি সেই ছবিটা।

.