উত্তেজনা চরমে; মসনদে এবার যুবা তেজস্বী নাকি ফের নীতীশ, আজ বিহার ভোটের ফলাফল

গণনার দিন তারা যাতে কোনও বাড়াবাড়ি না করে ফেলেন তার জন্য সমর্থকদের কাছে আবেদন করেছেন তেজস্বী যাদব

Updated By: Nov 10, 2020, 01:21 AM IST
উত্তেজনা চরমে; মসনদে এবার যুবা তেজস্বী নাকি ফের নীতীশ, আজ বিহার ভোটের ফলাফল

নিজস্ব প্রতিবেদন: বিহার বিধানসভা নির্বাচনের প্রচারে রাজ্য তোলপাড় করেছিলেন প্রধানমন্ত্রী-সহ বিজেপির কয়েক ডজন নেতা।  তার পরেও একাধিক একজিট পোলের যে ইঙ্গিত তাতে মহাজোটের দিকেই ঝুঁকে বিহারের রাজনৈতিক ভবিষ্যত। এরকম এক পরিস্থিতিতে আজ ফুরফুরে মেজাজেই ৩১তম জন্মদিন পালন করলেন তেজস্বী যাদব।

বিহারে এবার এক যুবা মুখ্যমন্ত্রী নাকি চতুর্থ ও শেষবারের মত কুর্সিতে নীতীশই, ফয়সলা হবে আগামিকাল মঙ্গলবার। ২৪৩ আসনের বিহার বিধানসভা নির্বাচনের শেষদফার ভোটদান শেষ হয়েছে শনিবার। মঙ্গলবার ফল। গণনা শুরু হবে মঙ্গলবার সকাল ৮টায়।

পশুখাদ্য কেলেঙ্কারিতে ফেঁসে রাঁচির জেলে বন্দি আরজেডি প্রধান লালু প্রসাদ যাদব। কিন্তু তাঁর অনুপস্থিতি বেশ খানিকটা ঢেকে দিয়েছেন তেজস্বী যাদব। বিজেপি ও জেডিইউ যাই বলুক যেভাবে তেজস্বী সাধারণ মানুষের সমস্যা, কোভিড মোকাবিলয় 'অব্যবস্থা' ও পরিযায়ী শ্রমিকদের কথা তুলে ধরেছেন তাতে প্রথম দফার ভোটগ্রহণ শুরু হতেই হাওয়া খানিকটা মহাজোটের অনুকুলে চলে যায় বলে মনে করছে রাজনৈতিক মহল। তবে শেষ কথা বলবে মঙ্গলবারের ফলাফল।

করোনা স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে এবার বেশ কয়েকটি ভোটগণনা বাড়ানো হয়েছে রাজ্যে। রাজ্য নির্বাচন আধিকারিক এইচ আর শ্রীবাস্তব সোমবার সংবাদমাধ্যমে যানিয়েছেন, সাধারণভাবে রাজ্যে ভোট গণনার জন্য ৩৮টি কেন্দ্র খোলা হয়ে থাকে। তবে এবার তা বাড়িয়ে করা হয়েছে ৫৫। অর্থাত্ প্রতিটি জেলায় একটারও বেশি। এর ফলে সামাজিক দূরত্ব বজায় থাকবে। মোট ৪১৪টি হলে ভোট গণনা হবে।

আরও পড়ুন- 'বন্দুক হাতে তুলে নেওয়া ছাড়া জম্মু-কাশ্মীরের তরুণদের সামনে আর কোনও রাস্তা নেই'  

বিহারে এবারের নির্বাচন এনডিএর কাছে অনেকটাই চ্য়ালেঞ্জের। প্রাক নির্বাচনী সমীক্ষাগুলিতে বলা হয়েছিল, এবার আসন কমছে নীতীশের, বাড়ছে বিজেপি। তবে মহাজোটও মাথাব্যথার কারণ হতে পারে। ভোটগ্রহণ পর্ব মেটার পর একজিট পোলের ফল রাজ্যে উত্তেজনা আরও অনেকটাই বাড়িয়ে দিয়েছে। ফলে গণনার দিন উত্তেজনার কথা মাথায় রেখে রাজ্যে মোতায়েন করা হয়েছে ৫৯ কোম্পানি আধাসেনা। স্ট্রংরুম পাহারা দেওয়ার জন্য মোতায়েন করা হয়েছে ১৯ কোম্পানি আধাসেনা।

আরও পড়ুন-বাইডেনকে শুভেচ্ছা; এ বার হয়তো আমেরিকা যাবেন মমতা

একজিট পোলের ফলে অনেকটাই উচ্ছ্বসিত আরজেডি সমর্থরা। গণনার দিন তারা যাতে কোনও বাড়াবাড়ি না করে ফেলেন তার জন্য সমর্থকদের কাছে আবেদন করেছেন তেজস্বী যাদব। সোমবার এক টুইট করে তিনি বলেছেন, ১০ নভেম্বর ভোট গণনা। এদিন শান্তি বজায় রাখুন, ঠিকঠাক আচরণ করুন। ফলাফল যাই হোক আমাদের আবেগ নিয়ন্ত্রণে রাখতে হবে। কোনও রঙ ব্যবহার করবেন না বা বাজি ফাটাবেন না। জয়ের আনন্দে যেন বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি না হয়।

.