প্রয়াত বিহারের তিন বারের মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র, ৩ দিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা নীতীশের

জগন্ননাথ মিশ্রের মৃত্যুতে টুইটে শোকবার্তা জানান বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি বলেন, জগন্নাথ মিশ্র একজন প্রভাবশালী নেতা এবং শিক্ষাবিদ

Updated By: Aug 19, 2019, 03:29 PM IST
প্রয়াত বিহারের তিন বারের মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র, ৩ দিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা নীতীশের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রয়াত হলেন বিহারের তিন বারের মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র। দীর্ঘ রোগভোগের পর সোমবার সকালে দিল্লির একটি হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

গত শতাব্দীর সাত ও আটের দশকে দাপুটে কংগ্রেস নেতা জগন্নাথ মিশ্র যদিও কখনই পূর্ণ মেয়াদের মুখ্যমন্ত্রী ছিলেন না। তবে, ঝানঝরপুরের বিধায়কের উর্দু ভাষা নিয়ে লড়াই বিহারের মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকবে। তিনিই প্রথম মুখ্যমন্ত্রী বিহারে উর্দুকে দ্বিতীয় ভাষা হিসাবে স্বীকৃতি দেন।

জগন্ননাথ মিশ্রের মৃত্যুতে টুইটে শোকবার্তা জানান বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি বলেন, জগন্নাথ মিশ্র একজন প্রভাবশালী নেতা এবং শিক্ষাবিদ। বিহার ও দেশের রাজনীতিতে তাঁর অবদান অনিস্বীকার্য। সমাজ, রাজনীতি ও শিক্ষা মহলে অপূরণীয় ক্ষতি হয়ে গেল তাঁর মৃত্যুতে। তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন নীতীশ কুমার।

আরও পড়ুন- চাপে পড়ে নেতাজির মৃত্যু নিয়ে টুইট প্রত্যাহার করল পিআইবি

গত বছরেই চলে যান তাঁর স্ত্রী বীণা দেবী। পটনায় পাকাপাকিভাবে বাস করতেন জগন্নাথ মিশ্র। প্রথম জীবনে বিহার বিশ্ববিদ্যালয়ে অর্থশাস্ত্র নিয়ে অধ্যাপনা করতেন তিনি। পরে রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণ করেন। কংগ্রেসে বেশ প্রভাবশালী নেতা ছিলেন। তবে, তাঁর ভাই এল এন মিশ্রের হত্যার পর জগন্নাথের জনপ্রিয়তা তুঙ্গে দেখা যায় বিহারের রাজনীতিতে। ১৯৭৫ থেকে ৭৭, ১৯৮০ থেকে ৮৩ এবং ১৯৮৯ থেকে  ৯০ সাল পর্যন্ত কংগ্রেসের হয়ে তিন বার মুখ্যমন্ত্রী হন। এর পরে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি-তে যোগদান করেন। নীতীশ কুমার পার্টি জেডিইউ-রও সদস্য ছিলেন জগন্নাথ মিশ্র।

.