একুশ শতকের সবচেয়ে বড়, উজ্জ্বলতম চাঁদ উঠতে চলেছে!

একুশ শতকের সবচেয়ে বড়, উজ্জ্বলতম চাঁদ উঠবে আগামিকাল। এত কাছে টেনে চাঁদকে আর এতটা আপন করবে না আমাদের এই বাসযোগ্য গ্রহ। এই একুশ শতকে। সুপারমুন। আমাদের স্বপ্নের চাঁদ এ জীবনে আর আমাদের এতটা ধরাছোঁয়ার মধ্যে আসবে না কোনওদিনই। সুপারমুন আকছার দেখা যায় না। কারণ শুধু পূর্ণিমা হলেই তো হবে না। কক্ষপথে ঘুরতে ফিরতে চাঁদের এই পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসার দূরত্বটিকেই বলা হয় পেরিজি।

Updated By: Nov 13, 2016, 08:49 PM IST
একুশ শতকের সবচেয়ে বড়, উজ্জ্বলতম চাঁদ উঠতে চলেছে!

ওয়েব ডেস্ক: একুশ শতকের সবচেয়ে বড়, উজ্জ্বলতম চাঁদ উঠবে আগামিকাল। এত কাছে টেনে চাঁদকে আর এতটা আপন করবে না আমাদের এই বাসযোগ্য গ্রহ। এই একুশ শতকে। সুপারমুন। আমাদের স্বপ্নের চাঁদ এ জীবনে আর আমাদের এতটা ধরাছোঁয়ার মধ্যে আসবে না কোনওদিনই। সুপারমুন আকছার দেখা যায় না। কারণ শুধু পূর্ণিমা হলেই তো হবে না। কক্ষপথে ঘুরতে ফিরতে চাঁদের এই পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসার দূরত্বটিকেই বলা হয় পেরিজি।

আরও পড়ুন অপেক্ষার শেষ বাজারে চলে এল পাঁচশ টাকার নতুন নোট

পৃথিবী থেকে যখন সবচেয়ে দূরে চলে যায় চাঁদ, তখন তাকে বলে অ্যাপোজি। ১৯৪৮ সালের পর এত বড় আর এত উজ্জ্বল চাঁদ আর দেখা যায়নি আকাশে। পূর্ণিমার চাঁদ যতটা বড় দেখায়, তার চেয়ে এবার ১৪ শতাংশ বেশি বড় দেখাবে এই সুপারমুনটিকে। উজ্জ্বলতা হবে সাধারণ পূর্ণিমার চাঁদের চেয়ে ৩০ শতাংশ বেশি।

আরও পড়ুন  নোট বাতিল নিয়ে বিরোধীদের আক্রমণের কড়া জবাব দিলেন প্রধানমন্ত্রী

.