কমিটি থেকে নিজের নাম তুলে নিয়ে কৃষকদের পাশে ভূপিন্দর সিং মান

কৃষি আইন নিয়ে আলোচনার জন্য সুপ্রিম কোর্টের তৈরি করে দেওয়া প্যানেল থেকে বৃহস্পতিবার নিজের নাম তুলে নিয়ে কৃষকদের পাশেই দাঁড়ালেন ভারতীয় কিসান ইউনিয়ন সভাপতি ভূপিন্দর সিং মান। 

Updated By: Jan 14, 2021, 03:43 PM IST
কমিটি থেকে নিজের নাম তুলে নিয়ে কৃষকদের পাশে ভূপিন্দর সিং মান

নিজস্ব প্রতিবেদন: কৃষি আইন নিয়ে আলোচনার জন্য সুপ্রিম কোর্টের তৈরি করে দেওয়া প্যানেল থেকে বৃহস্পতিবার নিজের নাম তুলে নিয়ে কৃষকদের পাশেই দাঁড়ালেন ভারতীয় কিসান ইউনিয়ন সভাপতি ভূপিন্দর সিং মান। 

ভূপিন্দর (Bhartiya Kisan Union president Bhupinder Singh Mann) চার সদস্যের ওই কমিটির অন্যতম ছিলেন। বৃহস্পতিবার তিনি একটি প্রেস বিবৃতিতে বিষয়টি জানিয়েছেন। লিখেছেন--  তিনি প্যানেল থেকে নিজেকে সরিয়ে নিলেন (recusing himself from the panel)।

তবে ভূপিন্দর কমিটিকে তাঁর নাম রাখার জন্য ধন্যবাদও দিয়েছেন সংশ্লিষ্ট মহলকে। যদিও কৃষকদের প্রতি তাঁর অনুভূতি বিঘ্নিত হয় এমন কিছু করবেন না বলে তিনি সরে দাঁড়িয়েছেন বলে জানিয়েছেন মান। 

সংবাদসূত্রে জানা যাচ্ছে, প্যানেলে আর যে তিনজন আছেন, তাঁরা আগে কৃষি বিলকে (farm bill) সমর্থন করেছিলেন। ফলে মান মনে করেছেন, এতে তিনি যে কৃষি আইনের বিপক্ষে, সেটা স্পষ্ট হচ্ছে না। কমিটি থেকে পদত্যাগ করে তিনি নিজের অবস্থান স্পষ্ট করার পাশাপাশি ওই তিনজনের ওপরও অলিখিত চাপ তৈরি করে দিলেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। 
 
বিষয়টি নিয়ে শিরোমণি অকালি দলের নেতা মনজিন্দর সিং সিরসা (Manjinder Singh Sirsa) বলেছেন, মান বেরিয়ে গিয়েছেন, এবার বাকিরাও বেরিয়ে যেতে পারেন।

এর ফলে কৃষক ও কেন্দ্রের মধ্যে কৃষি বিল নিয়ে আলোচনামূলক সমাধানের বিষয়টি একটু বিঘ্নিত হয়ে পড়ল বলেই মনে করছে।  

Also Read:পোঙ্গল নিয়ে রাজনীতি! জাল্লিকাট্টু দেখে রাহুল গান্ধীর প্রতিজ্ঞা, 'তামিল সংস্কৃতি রক্ষা করব'

.