বুলেট দাঁড় করিয়ে হাই-ডেসিবেল সাইলেনসার খোলাচ্ছে পুলিস

Updated By: Oct 18, 2017, 06:21 PM IST
বুলেট দাঁড় করিয়ে হাই-ডেসিবেল সাইলেনসার খোলাচ্ছে পুলিস

নিজস্ব প্রতিবেদন: শব্দদূষণ রোধে অভিনব অভিযান নাগপুর পুলিসের। রয়্যাল এনফিল্ডের বাইক থেকে হাই-ডেসিবেল সাইলেন্সার খোলাচ্ছে তারা। রাস্তায় বাইক দাঁড় করিয়ে খোলা হচ্ছে সাইলেনসার। সঙ্গে দিতে হচ্ছে ৩,০০০ টাকা পর্যন্ত জরিমানা।

রয়্যাল এনফিল্ড বাইকে লাগানো হাই-ডেসিবেল সাইলেনসারের আওয়াজে প্রাণ ওষ্ঠাগত নাগপুরবাসীর। যখন তখন বিকট শব্দে প্রাণ ওষ্ঠাগত পথচলতি বৃদ্ধ বৃদ্ধাদের। কখনো ঘটছে দুর্ঘটনাও। বিশেষ করে যুব সমাজে এই ধরণের সাইলেনসার ব্যবহারের প্রবণতা বেশি বলে জানিয়েছেন শহরের এক পুলিশকর্তা। যদিও এই ধরণের সাইলেনসার এআরএআই অনুমোদিত না-হওয়ায় তা ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। 

আরও পড়ুন - বলি দেওয়ার চেষ্টা, চুঁচুড়ায় পালিয়ে বাঁচল শিশু

প্রবণতায় লাগাম পরাতে তাই রাস্তায় এই ধরণের মোটরবাইক চিহ্নিত করে জরিমানা করা শুরু করেছে নাগপুর পুলিস। ইতিমধ্যে ৬৯টি বাইককে জরিমানা করেছে পুলিস। এখানেই শেষ নয়, জায়গায় দাঁড় করিয়ে ওই সাইলেনসার খোলাচ্ছেন পুলিসকর্মীরা।

পুলিশের তরফে জানানো হয়েছে, রয়্যাল এনফিল্ড শব্দবিধি মেনেই বাইকে সাইলেনসার লাগায়। সেই সাইলেনসার খুলে ৫,০০০-১৫,০০০ টাকা বাড়তি খরচ করে হাই-ডেসিবেল লাগান অনেকে। একই বক্তব্য রয়্যাল এনফিল্ডেরও। তাদের পরামর্শ, সংস্থা অনুমোদিত নয় এমন সাইলেনসার ব্যবহার করলে ক্ষতি হতে পারে বাইকের ইঞ্জিনের। 

.