কৃষকস্বার্থেই মুদ্রাস্ফীতি! বেণীপ্রসাদের বিতর্কিত মন্তব্যে বিপাকে কংগ্রেস

উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের আগে নির্বাচনী বিধি ভঙ্গ করে প্রকাশ্যে মুসলিমদের জন্য সংরক্ষণের প্রতিশ্রুতি দিয়ে প্রবল বিতর্ক তৈরি করেছিলেন তিনি। এবার মুদ্রাস্ফীতি সমস্যাকে `কৃষক-স্বার্থের অনুকূল` বলে বর্ণনা করে ইউপিএ সরকারের অস্বস্তি বাড়ালেন কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রী বেণীপ্রসাদ বর্মা।

Updated By: Aug 20, 2012, 04:47 PM IST

উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের আগে নির্বাচনী বিধি ভঙ্গ করে প্রকাশ্যে মুসলিমদের জন্য সংরক্ষণের প্রতিশ্রুতি দিয়ে প্রবল বিতর্ক তৈরি করেছিলেন তিনি। এবার মুদ্রাস্ফীতি সমস্যাকে `কৃষক-স্বার্থের অনুকূল` বলে বর্ণনা করে ইউপিএ সরকারের অস্বস্তি বাড়ালেন কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রী বেণীপ্রসাদ বর্মা। নিজের নির্বাচনী কেন্দ্র বরাবাঁকিতে মিডিয়ার প্রতিনিধিদের মুখোমুখি হয়ে কংগ্রেসের কুর্মী নেতার সাফ কথা, মুদ্রাস্ফীতি কৃষকদের পক্ষে ভাল, কারণ এর ফলে তাঁরা কৃষিজ পণ্যের মূল্যবৃদ্ধির সুফল পান। শুধু তাই নয়, "যেভাবে ডাল, গম, চাল, সব্জী-সহ বিভিন্ন কৃষিপণ্যের দাম বাড়ছে, তার সরাসরি লাভ পাচ্ছেন কৃষকরা। আমি তাই এই মূল্যবৃদ্ধিতে খুশি।"
সংসদের বাদল অধিবেশনের মধ্যে বেণীপ্রসাদের এই বিতর্কিত মন্তব্য রাজনৈতিকভাবে কংগ্রেসকে যথেষ্ট বিপাকে ফেলবে বলেই ওয়াকিবহাল মহলের অনুমান। ২০০৯ সালের লোকসভা ভোটের আগে মুলায়মের সঙ্গে মতবিরোধের জোরে সমাজবাদী পার্টি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন গোন্ডা-বরাবাঁকি এলাকার এই প্রভাবশালী অনগ্রসর নেতা। এদিন মিডিয়ায় তাঁর বিতর্কিত মন্তব্য প্রচারিত হওয়ার পর বিরোধী বিজেপি, জনতা দল(ইউনাইটেড)-এর পাশাপাশি সরকার সমর্থক সমাজবাদী পার্টিও কড়া প্রতিক্রিয়া জানিয়েছে। বিজেপি নেতা মুখতার আব্বাস নাকভির কটাক্ষ, "মূল্যবৃদ্ধির মঞ্চে কংগ্রেসের ভূমিকা হিন্দি সিনেমার ভিলেন মোগাম্বোর মতো"। তাত্‍পর্যপূর্ণভাবে ইউপিএ সরকারের আর এক সমর্থক দল বহুজন সমাজ পার্টিও বেণীপ্রসাদ বর্মার মন্তব্যের সমালোচনা করে বলেছে, মূল্যবৃদ্ধির বিষয়টিকে তামাশায় পরিণত করেছে কেন্দ্রের প্রধান শাসক দল।

.