Living Hell Harassment: পাঁচতারা হোটেলের বিলাসের নীচে 'নরক'! মহিলা কর্মীদের দিনের পর দিন...

Latecomers Stand With Hands Up For Hours: চাকরিতে প্রথম দিনের কথা স্মরণ করে তিনি বলেন, প্রোগ্রাম ডিরেক্টর স্বাগত জানিয়ে বলেছিলেন, "জাহান্নমে স্বাগতম।"  

Updated By: Sep 26, 2024, 05:31 PM IST
Living Hell Harassment: পাঁচতারা হোটেলের বিলাসের নীচে 'নরক'! মহিলা কর্মীদের দিনের পর দিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেরি করে এলে ঘণ্টার পর ঘণ্টা দু'হাত উপরে তুলে দাঁড়িয়ে থাকতে হবে! এটাই শাস্তি! এমনই নরকযন্ত্রণার কথা এবার জানালেন বেঙ্গালুরুর এক শেফ। লাক্সারি হোটেলে কীভাবে হেনস্থা করা হয় কর্মীদের, সেকথা-ই জানিয়েছেন তিনি। তাঁর কথায়, 'নরক যন্ত্রণা'র মতো হেনস্থা। ঘণ্টার পর ঘণ্টা ধরে। এমনই 'টক্সিক' কাজের পরিবেশ ওই বিলাসবহুল হোটেলে। 

নয়নতারা মেনন বাগলা নামে ৩২ বছর বয়সী ওই শেফ ও পুষ্টিবিদ বেঙ্গালুরুর একটি বিলাসবহুল হোটেলে আপত্তিজনক এবং প্রতিকূল কাজের পরিবেশের অভিযোগ করেছেন। তিনি অভিযোগ করেন, কর্মীদের দীর্ঘ সময় ধরে হয়রানি করা এবং দুর্ব্যবহার করা যে একটা স্বাভাবিক প্রক্রিয়া ছিল ওই হোটেলে। চাকরিতে তাঁর প্রথম দিনের কথা স্মরণ করে বাগলা বলেছেন, প্রোগ্রাম ডিরেক্টর তাঁকে শান্তভাবে স্বাগত জানিয়ে বলেছিলেন, "জাহান্নমে স্বাগতম।" শিগগিরই তিনি এই কথার মানে বুঝতে শুরু করেন! ক্রমাগত যৌন হয়রানি ও নিপীড়নমূলক কাজের অত্যাচার সহ্য করতে হয় তাঁদের।

বাগলা জানান, হোটেলে দেরিতে আসলে তাঁদের অন্তত ২ ঘন্টা হাত তুলে বাইরে দাঁড়িয়ে থাকতে বাধ্য করা হত। খালি হাতে ফ্রিজ পরিষ্কার করতে বাধ্য করা হত। এমনকি ব্যক্তিগত জরুরি দরকারেও ছুটি দেওয়া হত না। পরিবারের কেউ মারা গেলেও, আমাদের মেকআপ করতে হত, হাসতে হত এবং অতিথিদের শুভেচ্ছা জানাতে হত। এরপর চলত ক্লান্তিকর ১৮ থেকে ২০ ঘণ্টার শিফট। সিনিয়র কর্মচারীরা সর্বক্ষণ জুনিয়রদের উপর অত্যাচার করত। এমনকি হোটেলের মহিলা কর্মচারীরা বডি শেমিং-এরও মুখোমুখি হয়েছিলেন। তাঁদের সবসময় সবকিছুতে শুধু "হ্যাঁ বস" বলতে হত! নাহলেই শুরু হত যৌন হয়রানি। 

প্রসঙ্গত, EY পুনে কর্মীর মৃত্যুর পর, কোম্পানির সর্বভারতীয় বসকে লেখা চিঠিতে বিস্ফোরক অভিযোগ করেছিলেন আন্না সেবাস্তিয়ান পেরাইলের মা অনিতা অগাস্টিন। তিনি লেখেন, মানবাধিকার লংঘন করে 'ওভার ওয়ার্ককে গ্লোরিফাই' করতেন তাঁর মেয়ের ম্যানেজার। কাজ শেষ করে বাড়ি ফিরতে মেয়ের অনেক রাত হয়ে যেত। তারপরেও রাতে ফের রিপোর্ট চেয়ে ম্যানেজারের মেইল আসত। এমনকি কখনও কখনও রাতে নতুন কাজ দিয়ে সকালের মধ্যেই সেই কাজ শেষ করার ডেডলাইনও দেওয়া হত। এই নিয়ে অভিযোগ করলেও কোনও পাত্তা দেওয়া হত না। উলটে হেনস্থা করা হত। 

আরও পড়ুন, Suicide Pod: বিতর্কিত 'সুইসাইড পড' ব্যবহার করে নিজের জীবন শেষ প্রৌঢ়ার, বিশ্বে প্রথম...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.