Watch: সংস্কৃতে টানা কথা বলে চলেছেন ক্যাব চালক! কী ভাবে সম্ভব হল এমন আশ্চর্য ঘটনা?

Bengaluru: সংস্কৃতে টানা কথা বলে চলা ওই ক্যাব চালক জানিয়েছেন, এটা হঠাৎ করে হয়নি, গত দশ বছর ধরে তিনি মাঝে মাঝেই সংস্কৃতে কথা বলে থাকেন। ভাষাটা চর্চা করেন তিনি।

Updated By: Nov 13, 2022, 06:25 PM IST
Watch: সংস্কৃতে টানা কথা বলে চলেছেন ক্যাব চালক! কী ভাবে সম্ভব হল এমন আশ্চর্য ঘটনা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মানুষ সাধারণত মাতৃভাষায় কথা বলেন। মাতৃভাষায় খুব ভালো করে কথা বলে নজরও কাড়েন অনেকে। এ ছাড়াও অনেকে আরও দুতিনটি ভাষায় কথা বলতে পারেন। তবে এই কথা বলার ক্ষেত্রে সাধারণত চালু-চলতি ভাষাই ব্যবহার করে থাকেন মানুষ। কিন্তু কোনও প্রাচীন ক্লাসিক ভাষায় কথা বলতে কাউকে চট করে দেখা যায় না। এবার সে রকমই এক কাণ্ড ঘটেছে বেঙ্গালুরুতে। সেখানে এক ক্যাব চালককে সংস্কৃতে কথা বলতে শোনা গিয়েছে! একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, এক যাত্রীর সঙ্গে বিশুদ্ধ সংস্কৃতে কথা বলছেন এক ক্যাব চালক। কোথাও এতটুকু জড়তা নেই তাঁর। শুনলে মনে হবে যেন মাতৃভাষাতেই কথা বলছেন। সোশ্যালমিডিয়ার এই ভিডিয়ো রাতারাতি ভাইরাল হয়ে গিয়েছে। সংস্কৃত ভাষায় ক্যাব চালকের এই পরিমাণ দক্ষতা দেখে বিস্মিত অনেকেই। তবে ক্যাব চালকের সঙ্গে পাল্লা দিয়ে সংশ্লিষ্ট যাত্রীটিকেও সংস্কৃতে কথা বলতে শোনা গিয়েছে।

আরও পড়ুন: তাপমাত্রা হিমাঙ্কের অনেক নীচে! পৃথিবীর উচ্চতম বুথে পড়ল ১০০ শতাংশ ভোট! কোথায় জায়গাটি?

ওই ভিডিয়োটি দেখে ক্যাব চালককে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন সকলে। কেউ জানিয়েছেন, এই ভিডিয়ো ভারতীয় সংস্কৃতির শিকড় মনে করিয়ে দিচ্ছে। ক্যাব চালকের জন্য গর্ববোধ করেছেন কেউ। কেউ আবার উদ্বুদ্ধ হয়ে নিজে সংস্কৃত শিখতে চেয়েছেন। 

এক সময় ভারতের নানা প্রান্তে কথোপকথনের মাধ্যম ছিল সংস্কৃত ভাষাই। প্রাচীন সাহিত্যগুলিও অধিকাংশ এই ভাষাতেই লেখা হয়েছিল। কিন্তু বর্তমানে সংস্কৃত ভাষা বিলুপ্তপ্রায়। এই ভাষায় কেউ লেখেন না, কথ্য ভাষা হিসেবেও এর আর কোনও অস্তিত্ব নেই। নিত্যদিনের চর্চার মধ্যে কোনও ভাবেই আর নেই এই ভাষাটা। এই পরিস্থিতিতে কেউ এই ভাষায় নিয়মিত কথাও বলেন না। কিন্তু তা সত্ত্বেও একজন ক্যাবচালক যে সংস্কৃতে কথা বলছেন, সেটাই সকলকে বিস্মিত করেছে। বেঙ্গালুরুর রাস্তায় ক্যাব চালকের মুখের সংস্কৃতবুলি তাই অনেকের নজর কেড়েছে।

সংস্কৃতে কথা বলা ওই ক্যাব চালক জানিয়েছেন, এটা হঠাৎ করে হয়নি, গত দশ বছর ধরে তিনি মাঝে মাঝেই সংস্কৃতে কথা বলেন। ভাষাটা চর্চা করেন তিনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.