রাজোয়ানার ফাঁসি নিয়ে পঞ্জাব সরকারকে ভর্ত্‍‍‍‍‍সনা সুপ্রিম কোর্টের

পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিং-এর হত্যাকারী বলবন্ত সিং রাজোয়ানার ফাঁসি ইস্যুতে বাদল সরকারকে তীব্র ভর্ত্‍‍‍‍‍সনা করল সুপ্রিম কোর্ট। রাজোয়ানার ফাঁসির স্থগিত হয়ে যাওয়ার বিষয়ে দেশের শীর্ষ আদালতের বক্তব্য, গোটা বিষয়টি নিয়ে নাটক করছে পঞ্জাব সরকার।

Updated By: Mar 29, 2012, 05:09 PM IST

পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিং-এর হত্যাকারী বলবন্ত সিং রাজোয়ানার ফাঁসি ইস্যুতে বাদল সরকারকে তীব্র ভর্ত্‍‍‍‍‍সনা করল সুপ্রিম কোর্ট। রাজোয়ানার ফাঁসির স্থগিত হয়ে যাওয়ার বিষয়ে দেশের শীর্ষ আদালতের বক্তব্য, গোটা বিষয়টি নিয়ে নাটক করছে পঞ্জাব সরকার। আগামী ৩১ মার্চ পঞ্জাবের মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংয়ের হত্যাকারী বলবন্ত সিং রাজোয়ানাকে ফাঁসি দেওয়ার নির্দেশ দিয়েছে চন্ডীগড়ের ট্রায়াল কোর্ট। পাতিয়ালা সেন্ট্রাল জেল কর্তৃপক্ষের কাছে এ সংক্রান্ত আইনি নির্দেশাবলীও পাঠিয়েছেন অতিরিক্ত দায়রা বিচারক শালিনী নাগপাল। কিন্তু তাঁর রাজ্যের কোনও জেলে রাজোয়ানার ফাঁসি কার্যকর করার সরাসরি বিরুদ্ধাচরণ করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল। রাজোয়ানাকে ক্ষমা করার জন্য রাষ্ট্রপতি প্রতিভা পাতিল ও প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করেছেন বাদল।
বৃহস্পতিবার দিল্লিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে বাদল বলেন, ``রাজোয়ানাকে ক্ষমা করার জন্য আমরা কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছি। সেজন্য আমরা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। বিষয়টিকে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠিয়েছেন রাষ্ট্রপতি। আইনি প্রক্রিয়া শেষ না হওয়াপর্যন্ত ফাঁসির নির্দেশ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।`` সোমবারই চন্ডীগড়ের ট্রায়াল কোর্টের নোটিশ এসে পৌঁছেছিল পাতিয়ালা সেন্ট্রাল জেলের সুপার লখিন্দর সিং ঝাখরের কাছে। রাজোয়ানার মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করার নির্দেশ ছিল সেই নোটিশে। কিন্তু অতিরিক্ত দায়রা বিচারক শালিনী নাগপালের এজলাসে হাজির হয়ে সেই `মৃত্যু পরোয়ানা` ফেরত দেন ঝাখর।
বুধবার ফের ফাঁসির আদেশ কার্যকরের নোটিশ পাতিয়ালা জেলে পাঠান বিচারক নাগপাল। সেই সঙ্গে আদালত অবমাননার দায়ে নোটিশ পাঠানো হয়েছে জেল সুপার লখিন্দর সিং ঝাখরকে। ১৯৯৫ সালে পঞ্জাবের মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংকে মানববোমা বিস্ফোরণে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে রাজোয়ানার মৃত্যুদণ্ড এবং জগতার সিং হাওয়ারা-সহ কয়েকজনের বিভিন্ন মেয়াদের কারাদণ্ডের সাজা হয়। এদিন পঞ্জাবের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল অনুপিন্দর সিং গ্রেওয়াল চন্ডীগড় আদালতে সওয়াল করতে গিয়ে বলেন, রাষ্ট্রপতির কাছে কোনও অভিযুক্তের ক্ষমাপ্রার্থনার আর্জি জমা পড়লে সেই মামলার কোনও মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা যাবে না বলে সুপ্রিম কোর্টের স্পষ্ট নির্দেশ রয়েছে। তাই রাজোয়ানা নিজে প্রাণভিক্ষার আর্জি না জানালেও তাঁর ফাঁসির আদেশ কার্যকর করার ব্যাপারে আইনি বাধা রয়েছে।
ইতিমধ্যেই রাজোয়ানার ফাঁসির বিষয়টি নিয়ে পঞ্চনদের তীরে যথেষ্ট রাজনৈতিক উত্তাপ তৈরি হয়েছে। শিরোমনি অকালি দল এবং শিরোমনি গুরুদ্বার প্রবন্ধক কমিটির তরফে বিয়ন্ত সিংয়ের হত্যাকারীকে ফাঁসি না দেওয়ার জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন জানানো হয়েছে। ফাঁসির নির্দেশের প্রতিবাদে বুধবার পঞ্জাব বন্‌ধেরও ডাক দেয় কয়েকটি শিখ সংগঠন। সূত্রে খবর, এই পরিস্থিতিতে শিখ ভাবাবেগের কথা মাথায় রেখে বিষয়টি নিয়ে তড়িঘড়ি করতে চাইছে না কেন্দ্রীয় সরকার।

.