দুর্নীতি দমনের আশ্বাস অ্যান্টনির, সেনাপ্রধানের বিরুদ্ধে মামলা প্রাক্তন সেনাকর্তার

জেনারেল বিজয়কুমার সিংহের লাগাতার তোপের মুখে প্রবল অস্বস্তিতে কেন্দ্র। এদিন সাংবাদিক সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী আরাক্কাপরাম্বিল কুরিয়েন অ্যান্টনির বক্তব্যে ইউপিএ সরকারের এই দিশেহারা দশা আরও প্রকট হয়েছে। অন্যদিকে এদিনই দিল্লির একটি আদালতে সেনাপ্রধানের বিরুদ্ধে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তেজেন্দ্র সিংয়ের দায়ের করা মানহানির মামলার শুনানি হয়েছে।

Updated By: Mar 29, 2012, 04:59 PM IST

জেনারেল বিজয়কুমার সিংহের লাগাতার তোপের মুখে প্রবল অস্বস্তিতে কেন্দ্র। এদিন সাংবাদিক সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী আরাক্কাপরাম্বিল কুরিয়েন অ্যান্টনির বক্তব্যে ইউপিএ সরকারের এই দিশেহারা দশা আরও প্রকট হয়েছে। অন্যদিকে এদিনই দিল্লির একটি আদালতে সেনাপ্রধানের বিরুদ্ধে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তেজেন্দ্র সিংয়ের দায়ের করা মানহানির মামলার শুনানি হয়েছে। রবিবার সেনাপ্রধান ভি কে সিং একটি ইংরেজি দৈনিকে দেওয়া সাক্ষাত্‍কারে নাম না করে তেজেন্দ্র সিংয়ের বিরুদ্ধে সেনাবাহিনীর জন্য ৬০০টি নিম্নমানের গাড়ি কেনার বিনিময়ে তাঁকে ১৪ কোটি টাকা ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগ এনেছিলেন। তারই প্রেক্ষিতে সেনাপ্রধানের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন সামরিক গোয়েন্দা সংস্থা-র প্রাক্তন প্রধান তেজেন্দ্র সিং। আগামী ১০ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি হবে।
বয়স বির্তকের জেরে অসন্তুষ্ট সেনাপ্রধান যে ভাবে ঘুষ কাণ্ড, প্রতিরক্ষা সরঞ্জামের অভাব নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি এমনকী তৃণমূল সাংসদের চিঠিকে হাতিয়ার করে প্রকাশ্যে প্রতিরক্ষা মন্ত্রকের অন্দরমহলের দুর্নীতি নিয়ে সোচ্চার হয়েছেন, তাতে রাজনৈতিক মহলে প্রবল শোরগোল পড়েছে। গত দু`দিনের মতোই এদিনও সেনাপ্রধান-বিতর্কে উত্তপ্ত হয়ে ওঠে সংসদ। তৃণমূল সাংসদ অম্বিকা বন্দ্যোপাধ্যায়ের চিঠিকে হাতিয়ার করে জেনারেল ভি কে সিং সেনাবাহিনীর ৩ নম্বর কোরের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল দলবীর সিংয়ের বিরুদ্ধে প্রতিরক্ষা সরঞ্জাম কেনার অনিয়মে সিবিআই তদন্তের সুপারিশ করেছেন।
সঙ্গত কারণেই বিরোধী শিবির পড়ে পাওয়া ইস্যু`কে হাতছাড়া করতে নারাজ। এমতাবস্থায় এদিন সাংবাদিক বৈঠকে অ্যান্টনি জানান, জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষার মতো স্পর্শকাতর বিষয়ে কোনওরকম দুর্নীতি বরদাস্ত করবে না কেন্দ্র। নানা অনিয়মের অভিযোগে প্রতিরক্ষার সরঞ্জাম সরবরাহকারী ছ`টি সংস্থাকে কালো তালিকাভুক্ত করার কথাও ঘোষণা করেন তিনি। এদের মধ্যে ৪টি বিদেশি এবং ২টি দেশীয় সংস্থা। সিবিআইএর সুপারিশের ভিত্তিতেই এই সিদ্ধান্ত বলে প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন।

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে প্রতিরক্ষা সরঞ্জামের মান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সেনাপ্রধান জেনারেল ভি কে সিং। সেই চিঠি ফাঁস হওয়ার পর তোলপাড় পড়ে গেছে দিল্লিতে। কংগ্রেসের অন্দরমহলেই সেনাপ্রধানকে বরখাস্ত করার দাবি উঠেছে। এই পরিস্থিতিতে সরকার ও সেনাপ্রধানের মধ্যে বাড়তে থাকা টানাপোড়েনে রাশ টানার চেষ্টা করেছেন কেরলের প্রবীণ কংগ্রেস নেতা। নৌ, বায়ু এবং স্থলসেনার তিন প্রধানের প্রতিই সরকারের পূর্ণ আস্থা আছে বলে জানিয়ে অ্যান্টনি বলেন, সেনাপ্রধানের পদ থেকে ভি কে সিংকে অপসারণের কোনও পরিকল্পনা নেই সরকারের। সেই সঙ্গে সমরাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জামের অপ্রতুলতার বিষয়ে জেনারেল ভি কে সিংয়ের অভিযোগকে কার্যত মান্যতা দিয়ে তাঁর স্বীকারোক্তি, দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রতিরক্ষা সরঞ্জামের উন্নতি কাঙ্খিত গতিতে হয়নি। প্রয়োজনীয় সরঞ্জাম তৈরি ও আমদানির জন্য সেনাবাহিনীর আরও অর্থের প্রয়োজন বলেও জানান অ্যান্টনি।

.