সাধারণ সম্পাদকের পদ ছাড়ছেন বর্ধন

শারীরিক কারণে নয়, দলের গঠনতন্ত্র মেনেই এবি বর্ধন সিপিআইয়ের সাধারণ সম্পাদকের পদ থেকে সরে যাচ্ছেন। সিপিআইয়ের ২১তম পার্টি কংগ্রেসের আগে ২৪ ঘণ্টাকে দেওয়া একান্ত সাক্ষাত্‍‍কারে একথা বললেন তিনি। ব্যক্তিবিশেষের জন্য দলের গঠনতন্ত্র পরিবর্তনেরও তিনি পক্ষপাতী নন বলে জানান এবি বর্ধন। কংগ্রেস এবং বিজেপিকে ঠেকাতে বাম-গণতান্ত্রিক মঞ্চ গড়ে তোলার পক্ষে সওয়াল করেন প্রবীন ওই বাম নেতা।

Updated By: Mar 27, 2012, 10:31 AM IST

শারীরিক কারণে নয়, দলের গঠনতন্ত্র মেনেই এবি বর্ধন সিপিআইয়ের সাধারণ সম্পাদকের পদ থেকে সরে যাচ্ছেন। সিপিআইয়ের ২১তম পার্টি কংগ্রেসের আগে ২৪ ঘণ্টাকে দেওয়া একান্ত সাক্ষাত্‍‍কারে একথা বললেন তিনি। ব্যক্তিবিশেষের জন্য দলের গঠনতন্ত্র পরিবর্তনেরও তিনি পক্ষপাতী নন বলে জানান এবি বর্ধন। কংগ্রেস এবং বিজেপিকে ঠেকাতে বাম-গণতান্ত্রিক মঞ্চ গড়ে তোলার পক্ষে সওয়াল করেন প্রবীন ওই বাম নেতা।
কংগ্রেস এবং বিজেপিকে ঠেকাতে দেশে বাম-গণতান্ত্রিক মঞ্চ গড়ে তোলার পক্ষে সওয়াল করেন প্রবীন এই কমিউনিষ্ট নেতা। এনিয়ে পার্টি কংগ্রেসে আলোচনা হবে বলেও জানান তিনি। 
জাতীয় স্তরে বাম-গণতান্ত্রিক মঞ্চ গড়ে তুললেও তাতে তৃণমূলের কোনও জায়গা নেই বলে জানান সিপিআইয়ের সাধারণ সম্পাদক। দল হিসেবে তৃণমূল কংগ্রেস গণতান্ত্রিক কিনা উল্টে সেই প্রশ্ন তোলেন এবি বর্ধন।
গত ষোলো বছর ধরে সিপিআইয়ের সাধারণ সম্পাদক পদে রয়েছেন অর্ধেন্দুভূষণ বর্ধন । এবারের পার্টি কংগ্রেসে তিনি সরে গেলে তাঁর জায়গায় দায়িত্বে আসতে পারেন সিপিআই-এর বর্তমান সহ সাধারণ সম্পাদক সুরাভরম সুধাকর রেড্ডি। নেতৃত্ব বদলের পাশাপাশি পাঁচ রাজ্যের নির্বাচনে দলের বিপর্যয়ের পর ভবিষ্যত রণকৌশল এবং ক্রুটি সংশোধনের বিষয়ও গুরুত্ব পাচ্ছে সিপিআইয়ের এবারের পার্টি কংগ্রেসে।

.