মিশনারিদের সঙ্গে হাত মিলিয়ে ভিএইচপি-বজরংকে বদনাম করছে কংগ্রেস: কাটিয়ার

ভিএইচপি ও বজরং দলকে 'ধর্মীয় উগ্রপন্থী সংস্থা' বলে উল্লেখ করা হয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থার রিপোর্টে। 

Updated By: Jun 15, 2018, 08:57 PM IST
 মিশনারিদের সঙ্গে হাত মিলিয়ে ভিএইচপি-বজরংকে বদনাম করছে কংগ্রেস: কাটিয়ার

নিজস্ব প্রতিবেদন: বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদকে ধর্মীয় উগ্রপন্থী সংগঠন বলে উল্লেখের পিছনে কংগ্রেসের কারসাজি দেখছে গেরুয়া শিবিরের একাংশ। তাদের দাবি, মিশনারিদের সঙ্গে হাত মিলিয়ে বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলকে দুর্নাম করতে নেমেছে কংগ্রেস। অন্তত এমনটাই দাবি বজরং দলের প্রাক্তন আহ্বায়ক তথা প্রাক্তন বিজেপি সাংসদ বিনয় কাটিয়ারের। 

শুক্রবার মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর এক বার্ষিক রিপোর্টে বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদকে উগ্রপন্থী সংগঠন বলে উল্লেখ করা হয়। ওই রিপোর্টেই আরএসএসকে জাতীয়তাবাদী সংগঠন বলে উল্লেখ করা হয়েছে। এদিন অযোধ্যা কাটিয়ার বলেন, বিদেশ থেকে মিশনারিদের অযাচিত সাহায্য গ্রহণ বন্ধ করাতেই গেরুয়া শিবিরের ওপর ক্ষেপেছে তারা। সেই মিশনারিদের সঙ্গে হাত মিলিয়েই দুই সংগঠনকে কালিমালিপ্ত করতে নেমেছে কংগ্রেস। 

শুক্রবার প্রকাশিত ওই রিপোর্টে মোট ২৬৭টি দেশের নানা তথ্য রয়েছে। প্রতি বছরই ফ্যাক্টবুক নামে এই রিপোর্ট প্রকাশ করে মার্কিন গোয়েন্দা সংস্থা। রিপোর্টে দেশগুলির ইতিহাস ভুগোল, অর্থনীতি, যোগাযোগ, পরিবহণ ব্যবস্থা, সেনা ও আন্তর্জাতিক বিষয় নিয়ে নানা তথ্য প্রকাশ করে সিআইএ। সেই রিপোর্টেই ভিএইচপি ও বজরং দলকে 'ধর্মীয় উগ্রপন্থী সংস্থা' বলে উল্লেখ করা হয়েছে। 

রিপোর্ট দেখে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বজরং দলও। তাদের এক নেতা বলেছেন, আমাদের জন্য আইনি রাস্তা খোলা আছে। আমরা কয়েকদিন আগেই বিষয়টি জানতে পেরেছি। ফ্যাক্টবুক-এর বিরুদ্ধে কী আইনি পদক্ষেপ করা যায় তা নিয়ে আমরা আইনজ্ঞদের সঙ্গে আলোচনা করছি।

আরও পড়ুন- মোদীকে ৭২ ঘণ্টা সময় বেঁধে দিলেন ঔরঙ্গজেবের বাবা

.