চলে গেল ফলক

আর পারল না। জীবন যুদ্ধে শেষ পর্যন্ত পরাজিত দু`বছরের ছোট্ট ফলক। চিকিত্‍সকরা জানিয়েছেন, গতকাল রাত ৯টা ৪০ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে। প্রায় ৫৭ দিন ধরে মৃত্যুর সঙ্গে লড়াই করছিল বেবি ফলক।

Updated By: Mar 16, 2012, 08:42 AM IST

আর পারল না। জীবন যুদ্ধে শেষ পর্যন্ত পরাজিত দু`বছরের ছোট্ট ফলক। চিকিত্‍সকরা জানিয়েছেন, গতকাল রাত ৯টা ৪০ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে। প্রায় ৫৭ দিন ধরে মৃত্যুর সঙ্গে লড়াই করছিল বেবি ফলক। নাম বা পরিচয় না থাকায়, চিকিত্‍সকরাই তাকে বেবি ফালাক বলে ডাকতে শুরু করেন। এই ৫৭ দিনে অন্তত ৬ বার জটিল অস্ত্রোপচার করা হয় শিশুটির। তারপরই সে কোমায় চলে যায়।
মাঝে ডাক্তাররা জানিয়েছিলেন যে বেবি ফলক সুস্থ হয়ে উঠছে। তবে বৃহস্পতিবার সন্ধের পর থেকেই তার শরীরের অবনতি ঘটতে থাকে। তারপর একসময় থেমে যায় হৃদযন্ত্র। এইমস ট্রমা সেন্টারের চিকিত্‍সক দীপক আগরওয়াল বলেন, ``এটা আশা করিনি। হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার মতো সুস্থ হয়ে উঠেছিল ফলক। কিন্তু হঠাত্‍ রাত ৯টা নাগাদ তার কার্ডিয়াক অ্যাটাক হয়। আমরা সাধ্য মতো চেষ্টা করি বাঁচিয়ে রাখার। রাত ৯.৪০ নাগাদ সব শেষ হয়ে গেল।``
গত ১৮ জানুয়ারি পাশবিক অত্যাচারের শিকার হয়ে সারা শরীরে ক্ষতবিক্ষত অবস্থায় ফলককে ভর্তি করা হয় এইমস ট্রমা সেন্টারে। হাসপাতালে ভর্তি করার সময় ফলকের শরীরে মানুষের কামড় ও মাথায় ইস্ত্রির ছ্যাঁকার চিহ্নও পাওয়া যায়। এরপর থেকে ফলকের রক্ত, বুকে ও মস্তিষ্কে সংক্রমণ দেখা দিতে শুরু করে। টানা ৪৫ দিন তাকে ভেন্টিলেটরে রাখা হয়। আজ ফলকের দেহের ময়নাতদন্ত হবে বলে জানিয়েছে পুলিস। ফলকের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে গোটা দেশে।

.