১২ থেকে ১৮ শতাংশের মধ্যে থাকতে পারে অভিন্ন জিএসটি হার: অরুণ জেটলি

বিলাসবহুল জিনিসপত্র বাদে ২৮ শতাংশের করের হার তুলে দেওয়া হবে বলে জানালেন জেটলি।  

Updated By: Dec 24, 2018, 06:27 PM IST
১২ থেকে ১৮ শতাংশের মধ্যে থাকতে পারে অভিন্ন জিএসটি হার: অরুণ জেটলি

নিজস্ব প্রতিবেদন: গত সপ্তাহেই একাধিক পণ্যে জিএসটি হার কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার জিএসটি কর কাঠামোয় আরও বড় পরিবর্তনের ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। নিজের ফেসবুকে ‘Eighteen Months of GST’  বিলাসবহুল পণ্য ছাড়া ২৮ শতাংশের করের হার তুলে দেওয়া হবে। একটা করের হারের পক্ষে সওয়াল করেছেন জেটলি। 

ফেসবুকে জেটলি লিখেছেন, ''১২ ও ১৮ শতাংশ জিএসটির পরিবর্তে একটিই জিএসটি হার থাকতে পারে ভবিষ্যতে। ওই দুটির করের হারের মাঝামাঝি জায়গায় থাকতে পারে''। এজন্য সময় লাগতে পারে বলে মনে করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাঁর মতে,''ব্যক্তিগতভাবে বলতে পারি, দেশে শূন্য, ৫% ও একটি অভিন্ন হারের স্তর থাকতে পারে। ওই অভিন্ন করের হার থেকে বাদ পড়বে বিলাসবহুল জিনিস''।      

শুধুমাত্র বিলাসবহুল জিনিসপত্রর জন্যই ২৮ শতাংশ জিএসটি হার থাকতে পারে। জেটলির কথায়,''সিমেন্ট ছাড়া বাকি সব নির্মাণসামগ্রী ইতিমধ্যেই ২৮ শতাংশ থেকে ১৮ শতাংশের স্তরে সরানো হয়েছে। ২৮ শতাংশ স্তর ধীরে ধীরে অবলুপ্তির পথে''।  

২০১৭ সালের ১ জুলাই দেশজুড়ে চালু হয়েছিল পণ্য ও পরিষেবা কর। ১২১৬টি পণ্যকে আনা হয়েছে করের আওতায়। ১৮৩টি পণ্যে করের হার শূন্য শতাংশ, ৫ শতাংশ করের হার ৩০৮টি পণ্যে ও ১২ শতাংশ করের হার ১৭৮টি পণ্যে এবং ৫১৭টি পণ্যে ১৮ শতাংশ করের হার।     

আরও পড়ুন- তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার সহ-অধিনায়কত্ব করতে চলেছে ৭ বছরের এই খুদে

কংগ্রেসকে নিশানা করে অরুণ জেটলি লিখেছেন,''কংগ্রেসের জমানায় অপ্রত্যক্ষ করের হার ছিল ৩১ শতাংশ। সেটা আমরা এনেছিলাম ২৮ শতাংশে। যারা ৩১% অপ্রত্যক্ষ কর নিয়ে দেশকে উত্পীড়ন করেছিল, তারাই জিএসটির সমালোচনায় সরব। নিজেদের দায়িত্বহীন রাজনীতি ও অর্থনীতি নিয়ে বিবেচনা করা উচিত ওদের''।

 

 

.