তদন্ত চাননি সেনাপ্রধান, সংসদে জবাব অ্যান্টনির

সংসদে প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির বিবৃতিতে নতুন মোড় নিল সেনাপ্রধান বিজয়কুমার সিংয়ের তোলা ঘুষের অভিযোগ বিতর্ক। মঙ্গলবার রাজ্যসভায় জেনারেল সিংয়ের আনা অভিযোগের জবাব দিতে গিয়ে অ্যান্টনি বলেন, সে সময় সেনাপ্রধান নিজেই এই ঘটনা নিয়ে তদন্তে আগ্রহ দেখাননি।

Updated By: Mar 27, 2012, 04:45 PM IST

সংসদে প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনির বিবৃতিতে নতুন মোড় নিল সেনাপ্রধান বিজয়কুমার সিংয়ের তোলা ঘুষের অভিযোগ বিতর্ক। মঙ্গলবার রাজ্যসভায় জেনারেল সিংয়ের আনা অভিযোগের জবাব দিতে গিয়ে অ্যান্টনি বলেন, সে সময় সেনাপ্রধান নিজেই এই ঘটনা নিয়ে তদন্তে আগ্রহ দেখাননি। এমনকী লিখিতভাবে কোনও অভিযোগও পেশ করেননি তিনি। ফলে প্রতিরক্ষামন্ত্রকের তরফে বিষয়টি নিয়ে আর পদক্ষেপ করা হয়নি। সেই সঙ্গে কেরলের প্রবীণ কংগ্রেস নেতা জানিয়েছেন, এক বছর আগে এই ঘটনা তাঁর কাছে বিবৃত করার সময় অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল তেজিন্দর সিংয়ের বিরুদ্ধে তাঁকে ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগ এনেছিলেন জেনারেল ভি কে সিং।
শনিবার সেনাপ্রধান বিজয়কুমার সিং একটি ইংরেজি দৈনিকে দেওয়া সাক্ষাত্‍কারে জানান, একটি সংস্থা তাকে ঘুষের বিনিময়ে ৬০০টি নিম্নমানের গাড়ি কেনার প্রস্তাব দেয়। এর জন্য এক অবসরপ্রাপ্ত সেনা আধিকারিকের মাধ্যেম ১৪ কোটি টাকা ঘুষের প্রস্তাব আসে তার কাছে। তিনি নিজে এই ঘটনা প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনিকে জানান বলেও দাবি করেন সেনাপ্রধান। সেনাপ্রধানের মুখে এই চাঞ্চল্যকর অভিযোগের পরিপ্রক্ষিতে সোমবার পুরো ঘটনার সিবিআই তদন্তের নির্দেশ দেন এ কে অ্যান্টনি। যদিও গতকালের পর এদিনও বিষয়টি নিয়ে প্রবল শোরগোল হয় সংসদে। জেনারেল সিংয়ের কাছ থেকে ঘটনা সম্পর্কে অবহিত হওয়ার পরই কেন প্রতিরক্ষামন্ত্রী পুরো ঘটনার তদন্তর নির্দেশ দিলেন না, তা নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা।

এই পরিস্থিতিতে এদিন রাজ্যসভায় আত্মপক্ষ সমর্থন করতে গিয়ে নিজের দীর্ঘ, নিষ্কলুষ রাজনৈতিক জীবনের কথা তুলে ধরেন অ্যান্টনি। দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দেন, তাঁর বিরুদ্ধে কোনওরকম দুর্নীতির প্রমাণ এলেই ইস্তফা দেবেন তিনি। সেই সঙ্গে তাঁর আমলের কোনও প্রতিরক্ষা চুক্তিতে অনিয়ম ধরা পড়লে তা বতিল করা হবে বলেও জানান তিনি। সেই সঙ্গে প্রতিরক্ষামন্ত্রীর দাবি, ঘটনার কথা শোনার পরই তিনি জেনারেল ভি কে সিং`কে উপযুক্ত আইনি পদক্ষেপ করার পরামর্স দিয়েছিলেন। কিন্তু সেই পরামর্শ গ্রাহ্য করেননি সেনাপ্রধান।
প্রসঙ্গত, মিডিয়াকে দেওয়া সাক্ষাত্‍কারে সেনাপ্রধান ভি কে সিংয়ের অভিযোগ, বর্তমানে সেনাবাহিনীতে ওই নিম্নমানের ৭,০০০টি গাড়ি চলছে। নিয়ম বহির্ভূতভাবে অনেক বেশি টাকা দিয়ে, সেগুলো কেনা হয়েছিল বলেও জানান তিনি। অন্যদিকে সেনা গোয়েন্দা সংস্থা`র প্রাক্তন অধিকর্তা তেজিন্দর সিং এদিন তাঁর বিরুদ্ধে জেনারেল ভি কে সিংয়ের আনা উত্‍‌কোচ-প্রস্তাবের অভিযোগ সরাসরি অস্বীকার করেছেন। অবসরপ্রাপ্ত এই লেফটেন্যান্ট জেনারেলের অভিযোগ, উদ্দেশ্যপ্রণোদিত ভাবে তাঁকে কালিমালিমালিপ্ত করার চেষ্টা চলছে।

.