কালামের নাম ঘিরে তুলকালাম দিল্লিতে

শেষ পর্যন্ত কংগ্রেসের আশায় জল ঢেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশেই দাঁড়াতে পারেন মুলায়ম সিং যাদব। শুক্রবার সমাজবাদী পার্টির সাধারণ সম্পাদক কিরণময় নন্দ জানিয়েছেন, রাষ্ট্রপতি পদে তৃণমূল নেত্রী-ঘোষিত এ পি জে আবদুল কালামকেই সমর্থন করা হবে। যদিও মুলায়ম নিজে মিডিয়ার মুখোমুখি হয়ে বিষয়টি এড়িয়ে গিয়েছেন।

Updated By: Jun 15, 2012, 02:56 PM IST

শেষ পর্যন্ত কংগ্রেসের আশায় জল ঢেলে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশেই দাঁড়াতে পারেন মুলায়ম সিং যাদব। শুক্রবার সমাজবাদী পার্টির সাধারণ সম্পাদক কিরণময় নন্দ জানিয়েছেন, রাষ্ট্রপতি পদে তৃণমূল নেত্রী-ঘোষিত এ পি জে আবদুল কালামকেই সমর্থন করা হবে। যদিও মুলায়ম নিজে মিডিয়ার মুখোমুখি হয়ে বিষয়টি এড়িয়ে গিয়েছেন।
এদিন সকালে দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায় ফের দাবি করেন, রাষ্ট্রপতি পদে তৃণমূল কংগ্রেস ও সমাজবাদী পার্টির যৌথ প্রার্থী হিসেবে এ পি জে আবদুল কালাম প্রতিদ্বন্দ্বিতা করবেন। যদিও এদিন পাটনায় মিডিয়ার মুখোমুখি হয়ে ভারতের মিসাইলম্যান জানান, ``অনেক রাজনৈতিক দলই আমার সঙ্গে যোগাযোগ করেছে। আমি তাদের ধন্যবাদ জানাচ্ছি। আমি এ ব্যাপারে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেব"।
গতকাল রাতে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুলায়ম সিং যাদবের সঙ্গে বৈঠকের পর রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী হিসেবে এ পি জে আবদুল কালামের নাম ঘোষণা করলেও প্রাথমিকভাবে সমাজবাদী পার্টির তরফে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি। ফলে অনিশ্চয়তার এই আবহের মধ্যেই রাজধানীর রাজনৈতিক মহলে শোনা যায় অন্য এক সমীকরণের সম্ভাবনার কথা। কংগ্রেস সূত্রে খবর মেলে, কংগ্রেস নেতৃত্ব রাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে প্রণব মুখার্জির নাম ঘোষণা করলে মুলায়ম সিং যাদব তাঁকে সমর্থনের বিষয়ে আশ্বাস দিয়েছেন । বৃহস্পতিবার রাতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নিজে রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে সমাজবাদী পার্টির সভাপতির সঙ্গে কথা বললে মুলায়ম প্রতিশ্রুতি দেন, কোনও অবস্থাতেই রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি সমর্থিত প্রার্থীর পাশে দাঁড়াবেন না তিনি।

শুক্রবার সকালে মিডিয়ার মুখোমুখি হয়ে সমাজবাদী পার্টির অন্যতম সাধারণ সম্পাদক তথা রাজ্যসভার নেতা রামগোপাল যাদব জানান, তাঁরা অকাল লোকসভা ভোটের পক্ষপাতী নন। সেই সঙ্গে তিনি দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দেন, মনমোহন সরকারকে বাইরে থেকে সমর্থন জানালেও মন্ত্রিসভায় যোগদানের কোনও অভিপ্রায় নেই সমাজবাদী পার্টির। এর পর রাজনৈতিক মহলে প্রবল উত্তেজনার মাঝেই রাষ্ট্রপতি পদে কালামকে সমর্থনের জানান দলের আর এক সাধারণ সম্পাদক কিরণময় নন্দ। অন্যদিকে দলের নেতা শরদ পাওয়ারের অনুরোধ উপেক্ষা করে রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে সামিল হওয়ার কথা জানিয়েছেন এনসিপি নেতা পিএ সাংমা। লোকসভার প্রাক্তন স্পিকারের দাবি, কোনও অবস্থাতেই রাষ্ট্রপতির প্রার্থীপদের দৌড় থেকে সরছেন না তিনি। আজই শরদ পাওয়ারের দূত হিসাবে সাংমার সঙ্গে দেখা করেন এনসিপি নেতা ডিপি ত্রিপাঠি।
এই পরিস্থিতিতে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে নিজেদের রণকৌশল ঠিক করতে আজ বৈঠকে বসে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শিবির। দিল্লিতে লালকৃষ্ণ আডবাণীর বাড়িতে পৃথ্বীরাজ রোডের বাসভবনে এনডিএ`র বৈঠক হয়। বৈঠক শেষে আডবাণী জানিয়ে দেন, তাঁদের প্রার্থীর নাম পরে ঘোষণা করা হবে। প্রয়োজনে এনডিএ-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসার কথা জানান তিনি। নিজে থেকে তারা রাষ্ট্রপতি পদে প্রার্থী ঘোষণা করবে না বলে জানিয়ে দিয়েছে এনডিএ শরিক জেডিইউ-ও। বস্তুত এনডিএ নেতৃত্বের তরফে এদিন স্পষ্ট বুঝিয়ে দেওয়া হয়েছে, ইউপিএ তাদের রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা না করা পর্যন্ত, তাঁরাও যে এবিষয়ে মুখ খুলবেন না। রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে ইউপিএ-র প্রধান শরিক কংগ্রেস এবং জোটের দ্বিতীয় বৃহত্তম দল তৃণমূলের মধ্যে সংঘাতের পরিস্থিতি তৈরি হওয়ায় যথেষ্টই উজ্জীবিত এনডিএ। এই পরিস্থিতিতে কংগ্রেসকে কী করে রাজনৈতিকভাবে কোণঠাসা করা যায়, আজকের বৈঠকে তা নিয়েই আলোচনা হয়েছে।

প্রাথমিকভাবে ১১ নম্বর অশোক রোডের নীতি নির্ধারকদের লক্ষ্য, এনডিএ জোট অটুট রেখে অন্যান্য অকংগ্রেস দলগুলিকে সঙ্ঘবদ্ধ করা। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে গতকালই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার সঙ্গে দেখা করেন লালকৃষ্ণ আডবাণী। সূত্রের খবর রাষ্ট্রপতি পদে মমতা-মুলায়ম প্রস্তাবিত এ পি জে আবদুল কালামকে সমর্থনের বিষয়ে বিজেপি শিবিরের মনোভাব ইতিবাচক। যদিও, এনডিএ-র অন্যতম গুরুত্বপূর্ণ শরিক জনতা দল ইউনাইটেড কালামকে নিয়ে ততটা ইতিবাচক নয়। যদিও গতকাল পাটনা সফরে আসা কালামকে নীতিশ কুমারের উষ্ণ অভ্যর্থনা এবং আজ প্রাক্তন রাষ্ট্রপতির সঙ্গে নিজের অ্যানে মার্গের বাসভবনে বিহারের মুখ্যমন্ত্রীর মধ্যাহ্নভোজের পর পরিস্থিতি কিছুটা বদলেছে বলেই রাজনৈতিক মহলের ধারণা। অন্যদিকে আজ বিকেল ৪টে`তে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাসভবনে ইউপিএ জোটের বৈঠকে আনুষ্ঠানিকভাবে প্রণববাবুর নাম চূড়ান্ত হতে পারে বলে কংগ্রেস সূত্রে খবর।

.