Milk Price Hike: ১৭ অগস্ট থেকেই বাড়ছে দুধের দাম, দেখে নিন কোন কোম্পানির কত বৃদ্ধি...

আমুল এর আগে ফেব্রুয়ারিতে দাম বাড়িয়েছিল। মার্চে মাদার ডেয়ারিও তাদের দাম বাড়িয়েছিল। তবে সেই দাম বেড়েছিল দিল্লি-ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নে। সেখানে প্রতিদিন ৩০ লক্ষ লিটারেরও বেশি দুধ বিক্রি হয়।

Updated By: Aug 16, 2022, 03:49 PM IST
Milk Price Hike: ১৭ অগস্ট থেকেই বাড়ছে দুধের দাম, দেখে নিন কোন কোম্পানির কত বৃদ্ধি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাড়ছে দুধের দাম। আগামি কাল ১৭ অগস্ট থেকে আমুল ও মাদার ডেয়ারির দুধের দাম বাড়ছে। এ বছরে এই নিয়ে দ্বিতীয় বার দুধের দামের বৃদ্ধি। সব ক্ষেত্রেই মূল্যবৃদ্ধির ছোঁয়া। তার সঙ্গে তাল মেলাতেই এই সিদ্ধান্ত বলে শোনা যাচ্ছে। তবে, দুধ যেহেতু নিত্য প্রয়োজনীয়ই শুধু নয়, দুধ ইমার্জেন্সি প্রোডাক্টের মধ্যে পড়ে, তাই দুধের দাম বাড়লে সব মহলেই একটু সাড়া পড়ে যায়। শিশু প্রসূতি ও রোগীদের ক্ষেত্রে অপরিহার্য এই পানীয়। যাকে পুষ্টিবিদেরা সুষম খাদ্যের তকমা দিয়েছেন। কিন্তু প্রায় একরকম নিরুপায় হয়েই দুধ কোম্পানির কর্তারা দুধের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন। দাম বাড়তে চলেছে বিশেষ করে দুটি কেম্পানির। আমুল ও মাদার ডেয়ারির। গড়ে মোটামুটি লিটারে ২ টাকা করে দাম বাড়তে চলেছে।

আরও পড়ুন: Bihar Politics: জাতি সমীকরণ সামলে সরকার গঠন বিহারে, ক্ষমতায় এসেই মহারাষ্ট্রে বিপাকে বিজেপি

 

৫০০ মিলির আমুল গোল্ডের দাম হবে ৩১ টাকা। আমুল তাজা হবে ২৫ টাকা হাফ লিটার। আমুল শক্তি হবে ২৮ টাকা। প্রতি লিটারে ২টাকা করে দাম বৃদ্ধি। আমুল জানিয়েছে, দেশে ফুড ইনফ্লেশনের যে হার তার তুলনায় আমুল অনেক কম হারে দাম বাড়াচ্ছে। এমআরপি-তে মাত্র ৪ % বৃদ্ধি। আমুল এর আগে ফেব্রুয়ারিতে দাম বাড়িয়েছিল। সেই বৃদ্ধির পরে আমুল গোল্ডের দাম দাঁড়িয়েছিল ৩০ টাকা, আমুল তাজার দাম হয়েছিল ২৪ টাকা, আমুল শক্তির দাম হয়েছিল ২৭ টাকা। গোখাদ্যের দাম বৃদ্ধি ও পশুপালনে খরচ বাড়ায় এই দাম বৃদ্ধি বলে জানানো হয়েছে।  

মার্চে মাদার ডেয়ারিও তাদের দাম বাড়িয়েছিল। তবে সেই দাম বেড়েছিল দিল্লি-ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নে। সেখানে প্রতিদিন ৩০ লক্ষ লিটারেরও বেশি দুধ বিক্রি হয়। তারাও এবার দাম বাড়াচ্ছে। ফুল ক্রিম দুধ যার এখনকার দাম ৫৯ টাকা প্রতি লিটার, সেটির দাম দাঁড়াবে ৬১ টাকা। কাউ মিল্কের দাম হবে প্রতি লিটার ৫৩ টাকা। ডাবল টোনড মিল্কের দাম হবে ৪৫ টাকা এবং টোনড মিল্কের দাম দাঁড়াবে ৫১ টাকা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.