রেললাইনে ৫ হাজার লোক দাঁড়িয়ে, দুর্ঘটনার আগে সিধুপত্নীকে বলেছেন কংগ্রেস নেতা

''৫০০টি ট্রেন চলে গেলেও পাঁচ হাজারের বেশি লোকের ভিড় রেললাইনে দেখতে পাবেন'', ভাইরাল দুর্ঘটনার আগের ভিডিও।  

Updated By: Oct 20, 2018, 08:05 PM IST
রেললাইনে ৫ হাজার লোক দাঁড়িয়ে, দুর্ঘটনার আগে সিধুপত্নীকে বলেছেন কংগ্রেস নেতা

নিজস্ব প্রতিবেদন: লোক, লোক আরও লোক- রাবণ দহনের ধর্মীয় অনুষ্ঠানই হয়ে উঠেছিল রাজনৈতিক পেশিশক্তি দেখানোর আখড়া। অমৃতসরে রাবণ দহন অনুষ্ঠানটির উদ্যোক্তা ছিল কংগ্রেস। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিধুপত্নী নভজ্যোত কৌর সিধু। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল ভিডিওয় স্পষ্ট হয়েছে, রেল লাইনে বেআইনিভাবে প্রচুর মানুষের জমায়েতের ব্যাপারে জানতেন কংগ্রেস নেতারা। 
  
ভাইরাল ভিডিওয় মঞ্চে উপস্থিত এক কংগ্রেস নেতা প্রধান অতিথির উদ্দেশে বলছেন,''৫০০টি ট্রেন চলে গেলেও পাঁচ হাজারের বেশি লোকের ভিড় রেললাইনে দেখতে পাবেন''।

ভিডিওটি ভাইরাল হওয়ার পর তীব্র প্রতিক্রিয়া দিয়েছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। তিনি লিখেছেন, ''রেললাইনে মানুষকে দাঁড়াতে উত্সাহিত করলে মৃত্যুর দায়ও আপনাদের''।      

শনিবার প্রাক্তন মন্ত্রী নভজ্যোত কৌর সিধুর সাফাই, ''রেলের গতি কমানোর কথা চালককে মনে করিয়ে দিতে পারতেন রেলগেটের দায়িত্বে থাকা কর্মী''। পরে সিধু পত্নী দাবি করেছিলেন, রেললাইন মাঠে আসার অনুরোধ করা হয়েছিল মানুষকে।  

জোড়া ফাটকে রেললাইনের ধারে শুক্রবার চলছিল রাবণ দহনের অনুষ্ঠান। ওই অনুষ্ঠানে দেখতে প্রচুর মানুষ জড়ো হয়েছিলেন পাশের রেল লাইনে। প্রশ্ন উঠছে, রেল লাইনে মানুষের জমায়েত দেখে কেন ব্যবস্থা নেননি কর্তৃপক্ষ? নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিস কর্মীরাই বা কী করছিলেন? উল্টে ভিডিওয় দেখা যাচ্ছে, প্রচুর লোকের জমায়েত দেখাতে রেললাইনে মানুষের ভিড়কে উত্সাহিত করছেন কংগ্রেস নেতারা। 

রাবণ দহন অনুষ্ঠানের উদ্যোক্তা কংগ্রেস নেতা সৌরভ মদনের দাবি, পুলিসের অনুমতি নিয়েই অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল। এব্যাপারে প্রশাসনকে অবগতও করেছিলেন তিনি। তবে রেলকে কিছুই জানাননি। ইতিমধ্যে আবার পুরসভা দাবি করেছে, তারা কোনও ধরনের অনুমতি দেয়নি।  

আরও পড়ুন- অমৃতসর ট্রেন দুর্ঘটনা: সেলফির নেশা‍তেই বেঘোরে এতগুলি মৃত্যু? দেখুন সেই ভিডিও

সৌরভ মদনের কথায়,''অনুষ্ঠানের আগে ডিসিপি অমরিক সিংয়ের সঙ্গে দেখা করেছিলাম''। তবে রেলের কাছে অনুষ্ঠান সম্পর্কিত কোনও তথ্য দেননি তিনি। মদনের ব্যাখ্যা, ''রেলের সঙ্গে আমাদের অনুষ্ঠানের কোনও সম্পর্কই নেই। এটা নিছকই দুর্ঘটনা''।

রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনি লোহানি বিবৃতি দিয়ে জানিয়েছেন, অনুষ্ঠানের বিষয়কে রেলকে জানানো হয়নি। তাঁর যুক্তি,''অমৃতসর ও মানাবালা স্টেশনের মাঝে দু্র্ঘটনাটি ঘটেছে। জায়গাটি লেভেল ক্রসিং ছিল না। মানুষ যে রেললাইনে দাঁড়িয়ে থাকবেন, তা প্রত্যাশিত ছিল না। ফলে ট্রেনের গতি হেরফের করা হয়নি। লেভেল ক্রসিংয়ে ট্রাফিক নিয়ন্ত্রণে কর্মী ছিলেন। কিন্তু স্টেশনের মাঝে কোনও কর্মী থাকেন না''।

আরও পড়ুন- রাবণ দহনের ভিড়ে আচমকা তীব্র গতিতে ছুটে এল ট্রেন, দেখুন মর্মান্তিক ভিডিও

.