অমৃতসর দুর্ঘটনায় ট্রেন চালকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নয়: রেল প্রতিমন্ত্রী

ট্রেন চালক কোনও ভুল করেননি বলে দাবি রেল প্রতিমন্ত্রী মনোজ সিনহার। 

Updated By: Oct 20, 2018, 09:38 PM IST
অমৃতসর দুর্ঘটনায় ট্রেন চালকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নয়: রেল প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: অমৃতসরে ট্রেনে কাটা পড়ে মৃত্যুর ঘটনায় চালকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করছে না রেল। শনিবার একথা স্পষ্ট করলেন রেল প্রতিমন্ত্রী মনোজ সিনহা। তিনি জানালেন, চালক কোনও ভুল করেননি। ভবিষ্যতে রেললাইনে ধারে কোনওরকম অনুষ্ঠান আয়োজন না করার উপদেশও দেন সিনহা।  

অমৃতসরের দুর্ঘটনায় রেলকে কাঠগড়ায় তুলেছেন অনেকে। কেন চালক গাড়ি ধীর গতিতে চালালেন না, তা নিয়েও উঠেছে প্রশ্ন। কিন্তু চালকের তরফে কোনও যে গাফিলতি হয়নি, তা সাফ জানালেন রেল প্রতিমন্ত্রী মনোজ সিনহা। স্পষ্ট করলেন, ''ওখানে একটা বাঁক ছিল। ফলে চালক দেখতে পাননি। ট্রেন নির্দিষ্ট গতিতেই চলে। তাহলে কীসের তদন্ত হবে?''     
ফিরোজপুরের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার বিবেক কুমার বলেন, ''রেল চালককে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। কিন্তু তার তরফে কোনও গলদ মেলেনি। ট্রেনটি প্রতিঘণ্টা ৯১ কিলোমিটার গতিতে চলছিল। লাইনে অনেক লোক দেখতে পেয়ে গতি কমিয়ে ৬৮ কিলোমিটার প্রতিঘণ্টায় নামিয়ে আনেন চালক''। 

তিনি আরও বলেন, ''রেললাইনের উপরে বেআইনিভাবে প্রচুর মানুষ দাঁড়িয়েছিলেন। অন্ধকার ও বাজির শব্দের জন্য ট্রেন দেখতে পাননি সাধারণ মানুষ। ভিড় দেখে ব্রেক কষেছিলেন চালক। তবে ৯১ কিলোমিটার প্রতিঘণ্টায় ধাবমান ট্রেন থামাতে সময় লাগে''।  

রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনি লোহানি বিবৃতি দিয়ে জানিয়েছেন, অনুষ্ঠানের বিষয়কে রেলকে জানানো হয়নি। তাঁর যুক্তি,''অমৃতসর ও মানাবালা স্টেশনের মাঝে দু্র্ঘটনাটি ঘটেছে। জায়গাটি লেভেল ক্রসিং ছিল না। মানুষ যে রেললাইনে দাঁড়িয়ে থাকবেন, তা প্রত্যাশিত ছিল না। ফলে ট্রেনের গতি হেরফের করা হয়নি। লেভেল ক্রসিংয়ে ট্রাফিক নিয়ন্ত্রণে কর্মী ছিলেন। কিন্তু স্টেশনের মাঝে কোনও কর্মী থাকেন না''।

এত লোক দেখেও কেন থামলেন না চালক? রেলবোর্ডের চেয়ারম্যানের দাবি, ওই সময় আপত্কালীন ব্রেক কষলে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারত। লোহানি আরও জানান, রেললাইনের পাশে ব্যক্তিগত জমিতে অনুষ্ঠানটি হচ্ছিল। জমায়েতের ব্যাপারে অনুমতি চাওয়া বা জানানো হয়নি।

প্রশ্ন উঠছে, পুলিসকে খবর দেওয়া হয়েছিল। সেই অনুমতিপত্রও দেখিয়েছেন উদ্যোক্তারা। তাহলে কেন নিরাপত্তার বন্দোবস্ত করল না প্রশাসন? কেন রেললাইনে মানুষকে দাঁড়িয়ে থাকতে দেওয়া হল? কেনই বা রেলকে ধীর গতিতে ট্রেন চালানোর অনুরোধ করল না পুলিস? উঠছে একাধিক প্রশ্ন। যা সামলাতে হবে পঞ্জাবের প্রশাসনকে। 

আরও পড়ুন- অমৃতসর দুর্ঘটনা: রেলের অনুমতি নেননি উদ্যোক্তা কংগ্রেস নেতা, অনুমোদন ছিল না পুরসভার

.