JK: এত সেনা সত্ত্বেও উপত্যকায় কেন বাড়ছে সন্ত্রাসবাদ ও জঙ্গির সংখ্যা, নিরাপত্তা বৈঠকে কড়া প্রশ্ন শাহ-র

সূত্রের খবর, নিরাপত্তা বৈঠকে অমিত শাহ প্রশ্ন তোলেন উপত্যকায় এনকাউন্টারের সংখ্যা কেন বাড়ছে

Updated By: Oct 23, 2021, 04:04 PM IST
JK: এত সেনা সত্ত্বেও উপত্যকায় কেন বাড়ছে সন্ত্রাসবাদ ও জঙ্গির সংখ্যা, নিরাপত্তা বৈঠকে কড়া প্রশ্ন শাহ-র

নিজস্ব প্রতিবেদন: আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থার মধ্যে শনিবার জম্মু ও কাশ্মীরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ৩৭০ ধারা বিলোপের পর এই প্রথমবার সেখানে পা রেখে অস্বস্তি বাড়িয়ে দিলেন নিরাপত্তা বাহিনীর।

শ্রীনগরে পৌঁছে জঙ্গি হামলায় নিহত পুলিস কর্মী পারভেজ দারের পরিবারের সঙ্গে সাক্ষাত করেন অমিত শাহ। তাঁর পরিবারের পাশে থাকার প্রতিশ্রুতি দেন। এরপর পরই নিয়ে এক উচ্চ পর্যায়ের নিরাপত্তা বৈঠকে মিলিত হন শাহ। জম্মু ও কাশ্মীরের টানা সন্ত্রাস, কট্টরপন্থার বাড়বাড়ন্ত, সাধারণ মানুষের হত্যা, সীমান্তপার হামলা নিয়ে আলোচনা হয় ওই বৈঠকে। ওই বিঠকেই অস্বস্তিকর প্রশ্ন তুলে দেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বারাষ্ট্র মন্ত্রীর প্রশ্ন, উপত্যাকায় বিপুল নিরাপত্তা বাহিনী থাকার পরও সন্ত্রাসবাদ ও জঙ্গির সংখ্যা কেন বাড়ছে উপত্যকায়।

আরও পড়ুন-'চুলের মুঠি ধরে রোহিঙ্গাদের ওপারে পাঠাতে হবে', বিতর্কিত মন্তব্য Suvendu-র  

উল্লেখ্য, এই অক্টোবর মাসেই ১১ সাধারন মানুষের মৃত্যু হয়েছে জম্মু ও কাশ্মীরে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এবছর জম্মু ও কাশ্মীরের নিহত হয়েছেন ৩২ সাধারণ নাগরিক। বছরের প্রথম ৯ মাসে ৬৩ টি এনকাউন্টারের ঘটনা ঘটেছে। এর মধ্যে ২৮টি ক্ষেত্রে নির্মম হামলা চালিয়েছে জঙ্গিরা। কেন্দ্রের দাবি, সরকার বলছে জম্মু ও কাশ্মীর সবাই নিরাপদ। কিন্তু উপত্যকায় নিরাপদ নয় সংখ্যালঘু ও বাইরের লোকজন। এটাই সরকারের সবচেয়ে বড় মাথাব্যথা।

আরও পড়ুন-CPIM: 'কংগ্রেসের সঙ্গে জোটে ক্ষতি হয়েছে', সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকে কাঠগড়ায় বঙ্গ ব্রিগেড

জম্মু ও কাশ্মীরে বিপুল নিরাপত্তা থাকার পরও বহু যুবক জঙ্গি খাতায় নাম লেখাচ্ছে। এটাই এখন ভাবাচ্ছে কেন্দ্রকে। সরকারি হিসেব মতো সম্প্রতি জম্মু ও কাশ্মীরের ৯৭ জন যুবক ঘর ছেড়ে জঙ্গি দলে নাম লিখিয়েছিল। এদের মধ্যে ৫৬ জনকে খতম করেছে নিরাপত্তা বাহিনী। গত বছর এই সংখ্যা ছিল আরও বেশি। মোট ১৭৮ জন জঙ্গি দলে নাম লেখায়।

সূত্রের খবর, নিরাপত্তা বৈঠকে অমিত শাহ প্রশ্ন তোলেন উপত্যকায় এনকাউন্টারের সংখ্যা কেন বাড়ছে। সম্প্রতি টানা ১৩ দিন একটি অপারেশন চালায় নিরাপত্তা বাহিনী। ওই অপারেশনে মৃত্যু হয় ৯ সেনার। অনুপ্রবেশ বাড়ছে, এনকাউন্টারও বাড়ছে কেন, এমন প্রশ্নও তোলেন শাহ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.