অমর জওয়ান জ্যোতি মিশে যাবে জাতীয় ওয়ার মেমোরিয়ালের অনন্ত শিখার সঙ্গে, অনুষ্ঠান শুক্রবার

অমর জওয়ান জ্যোতি ১৯৭০-এর দশকে পাকিস্তানের উপর ভারতের বিশাল বিজয়ের পরে ইন্ডিয়া গেট স্মৃতিসৌধে অন্তর্ভুক্ত করা হয়েছিল

Updated By: Jan 21, 2022, 12:46 PM IST
অমর জওয়ান জ্যোতি মিশে যাবে জাতীয় ওয়ার মেমোরিয়ালের অনন্ত শিখার সঙ্গে, অনুষ্ঠান শুক্রবার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার ভারত একটি গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হবে। ৭৫ তম প্রজাতন্ত্র দিবসের কয়েক দিন আগে, ইন্ডিয়া গেট লনে অমর জওয়ান জ্যোতি (Amar Jawan Jyoti) শিখা নিভে যাবে এবং জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধের (National War Memorial) শিখার সঙ্গে মিলিত হবে। অমর জওয়ান জ্যোতি ৫০ বছর ধরে জ্বলছে।

"ইন্ডিয়া গেটে অমর জওয়ান জ্যোতি শিখা নিভিয়ে দেওয়া হবে এবং শুক্রবার একটি অনুষ্ঠানে জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধের শিখার সঙ্গে তা মিশিয়ে দেওয়া হবে," একজন ভারতীয় সেনা আধিকারিক জানিয়েছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ (Integrated Defence Staff) চিফ এয়ার মার্শাল বলবধ্র রাধা কৃষ্ণ (Balabadhra Radha Krishna)। তিনি দুটি শিখাকে একত্রিত করবেন। শুক্রবার বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠান শুরু হবে।

অমর জওয়ান জ্যোতি ১৯৭০-এর দশকে পাকিস্তানের উপর ভারতের বিশাল বিজয়ের পরে ইন্ডিয়া গেট স্মৃতিসৌধে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এটি একটি স্মারক যা একটি উল্টানো বেয়নেট এবং সৈন্যের শিরস্ত্রাণ দ্বারা নির্দিষ্ট। এর পাশেই একটি চিরন্তন শিখা জ্বলছে।

অমর জওয়ান জ্যোতির অস্তিত্ব প্রশ্নবিদ্ধ হয় দুই বছর আগে যখন জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ তৈরি হয় এবং সেখানে একটি নতুন শিখা অন্তর্ভুক্ত করা হয়।

আরও পড়ুন: Covid 19: দেশে সাড়ে ৩ লাখ ছুঁই ছুঁই দৈনিক আক্রান্ত, বাড়ল মৃতের গ্রাফও

এর আগে, তিন বাহিনী প্রধান এবং সফরকারী প্রতিনিধিরা অমর জওয়ান জ্যোতিতে শ্রদ্ধা জানাতেন। এমনকি প্রজাতন্ত্র দিবস এবং স্বাধীনতা দিবসের মতো সমস্ত গুরুত্বপূর্ণ দিনগুলিতে, তিন বাহিনীর প্রধানরা অমর জওয়ান জ্যোতিতে শ্রদ্ধা জানাতেন।

কিন্তু জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে নতুন শাশ্বত শিখা এবং স্মৃতিসৌধে সমস্ত নির্ধারিত দিনে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানের ফলে, বাহিনী এখন অমর জওয়ান জ্যোতিকে অন্যটির সঙ্গে মিশিয়ে দেবে।

ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে সমস্ত ভারতীয় প্রতিরক্ষা কর্মীদের নাম রয়েছে যারা পাকিস্তানের সঙ্গে ১৯৪৭-৪৮ সালের যুদ্ধ থেকে শুরু করে চিনা সৈন্যদের সঙ্গে গালওয়ান উপত্যকার সংঘর্ষে বিভিন্ন অপারেশনে প্রাণ হারিয়েছেন। সন্ত্রাসবিরোধী অভিযানে প্রাণ হারানো সেনাদের নামও এই স্মৃতিসৌধের দেওয়ালে লেখা আছে। মোট ২৫,৯৪২ জন সৈন্যের নাম গ্রানাইট ট্যাবলেটে স্বর্ণাক্ষরে খোদাই করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.