নথি নয় মুখ দেখিয়েই ঢুকতে পারবেন বিমানবন্দরে, চালু হচ্ছে ডিজি যাত্রা আইডি

এই পদ্ধতিতে মুখের ছবি স্ক্যানারে পড়ার সেটিকে কয়েক হাজার ভাগে ভাগ করা হয়। তারপর সেটি মূল ছবির সঙ্গে মিলিয়ে দেখা হয়

Updated By: Oct 4, 2018, 02:26 PM IST
নথি নয় মুখ দেখিয়েই ঢুকতে পারবেন বিমানবন্দরে, চালু হচ্ছে ডিজি যাত্রা আইডি

নিজস্ব প্রতিবেদন: আরও সহজ হচ্ছে বিমান যাত্রা। কোনও নথিপত্র হাতে নিয়ে আর বিমানবন্দরে দৌড়তে হবে না। এর পরিবর্তে মুখ দেখেই ঢুকতে দেওয়া হবে বিমানবন্দরে। কেন্দ্র চালু করছে ডিজি যাত্রা আইডি। এতে থাকবে মুখমণ্ডলের বায়োমেট্রিক তথ্য। যাত্রীদের তৈরি করতে হবে ওই ডিগি যাত্রা আইডি।

আরও পড়ুন-বালিতে চলন্ত ট্রেনে 'আগুন'! প্রাণভয়ে লাইনে ঝাঁপ যাত্রীদের

২০১৯ সালের ফেব্রুয়ারি নাগাদ চালু হয়ে যাবে ডিজি যাত্রা ব্যবস্থা। এর ফলে কাগজপত্রের ছুটি হয়ে যাবে। তার পরিবর্ত মুখই হবে আপনার পরিচয়। তবে যাত্রীরা টিকিট কাটার সময়ে বায়োমেট্রিক আইডি দিয়ে নিজের পরিচয় দেবেন নাকি অন্য কোনও শংসাপত্র দেখাবেন তা বেছে নিতে পারবেন যাত্রী নিজেই।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী সুরেশ প্রভু জানিয়েছেন এই নতুন ব্যবস্থা ভবিষ্যতের দিকে তাকিয়েই করা হয়েছে। গত বছর এই ধরনের একটি আইডি তৈরির কথা বলে কেন্দ্র।

আরও পড়ুন-India vs West Indies : অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকালেন পৃথ্বী শ

সূত্রের খবর আপাতত দিল্লি, মুম্বই, হায়দরাবাদ ও বেঙ্গালুরুতে ওই ব্যবস্থা চালু হবে। এরপর তা চালু করা হবে বারাণসী, বিজয়ওয়াড়া, পুনে ও কলকাতায়। উল্লেখ্য, আঙুলের ছাপ ও চোখের মণি মিলিয়ে দেখার পাশাপাশি দুনিয়াজুড়ে জনপ্রিয় হয়েছে ফেস ডিটেকশন পদ্ধতি। এই পদ্ধতিতে মুখের ছবি স্ক্যানারে পড়ার সেটিকে কয়েক হাজার ভাগে ভাগ করা হয়। তারপর সেটি মূল ছবির সঙ্গে মিলিয়ে দেখা হয়। ফলে কারও মাথায় যদি কোনও আঘাতের কারণে কোনও ব্যান্ডেজও থাকে তাহলেও তা চিনে নিতে পারে স্ক্যানার।  

.