Delhi AIIMS: ভিআইপিদের চিকিত্সায় বিশেষ ফরমান এইমসে, বেঁকে বসলেন চিকিত্সকরা

সামর্থ থাকার পরও কিছু হলেই দেশের মন্ত্রী ও ভিআইপিরা ছোটেন এইমসে। সাংসদ, কেন্দ্রীয় মন্ত্রীরা তো বটেই দিল্লি এইমস-মুখি বিভিন্ন রাজ্যের মন্ত্রী-আমলারাও। অন্যদিকে, দেশের বিভিন্ন প্রান্তের মানুষজন যখন তাদের রাজ্যে রোগের চিকিত্সা করিয়ে হয়রান, তখন তারা ধরনা দেন এইমসে

Updated By: Oct 20, 2022, 06:27 PM IST
Delhi AIIMS: ভিআইপিদের চিকিত্সায় বিশেষ ফরমান এইমসে, বেঁকে বসলেন চিকিত্সকরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যে হেভিওয়েট নেতাদের কিছু হলেই উডবার্ন ওয়ার্ড। এনিয়ে আপত্তি তুলেছে বিরোধীরা। এরকম এক পরিস্থিতির মুখোমুখি দিল্লি এইমস। সম্প্রতি এইমসের ডিরেক্টর এক ফরমান জারি করেছিলেন দেশে বর্তমানে সাংসদ রয়েছেন তাদের চিকিত্সার একটি স্ট্যান্ডাড অপারপেরিং প্রসিডিওর প্রকাশ করতে হবে। এইমসের মতো দেশের উন্নত প্রতিষ্ঠানে রোগীর চিকিত্সায় এমন পক্ষপাতিত্ব কেন? সাংসদরা কী এমন গুরুত্বপূর্ণ যে অতিসংকটজনক রোগীদের ছেড়ে তাদের জন্য চিকিত্সা বিধি প্রকাশ করতে হবে! ডিরেক্টেরর ওই ফরমানের তীব্র বিরোধিতা করেছে ফেডারেশন অব রেসিডেন্স ডক্টরস অ্যাসোসিয়েশন(FORDA)-সহ একাধিক চিকিত্সক সংগঠন।

আরও পড়ুন-'আমি তো চাই কারও চাকরি যেন না যায়'

সাংসদদের চিকিত্সা সংক্রান্ত আচারণবিধি জারি করে কেন্দ্রকে চিঠি লিখেছেন এইমস ডিরেক্টর ডা এম শ্রীনিবাস। তিনি লোকসভার জয়েন্ট সেক্রেটারিকে চিটি লিখে জানিয়েছেন, সাংসদদের কীভাবে ওপিডি, ইমার্জেন্সি ও ভর্তি থাকাকালীন চিকিত্সা করা হবে। তাতেই শোরগোল পড়ে গিয়েছে চিকিত্সক মহলে।

ফেডারেশন অব রেসিডেন্স ডক্টরস অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, আমরা এই ভিআইপি কালচারের বিরোধিতা করছি। একজন রোগীকে বিশেষ সুবিধে দেওয়ার জন্য অন্য কোনও রোগীর ভোগান্তি হোক বা চিকিত্সা থেকে বঞ্চিত হোক তা আমার চাই না। ভিআইপিদের চিকিত্সায় আচরণবিধি কোনওভাবেই যেন অন্য রোগীদের চিকিত্সা বিঘ্ন না ঘটায়। 

এইমসে এরকম ভিআইপি কালচার নিয়ে প্রশ্ন তুলেছে ফেডারেশন অব অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন। সংগঠনের তরফে লেখা হয়েছে, একদিকে প্রধানমন্ত্রী বলছেন, ভারতে কোনও ভিআইপি কালচারের নেই। অন্যদিকে এইমস ডিরেক্টর সেই কালচার তুলে ধরার চেষ্টা করছেন। অতীতের মতে এখনও আমরা এই ভিআইপি কালচারের বিরুদ্ধে।

উল্লেখ্য, সামর্থ থাকার পরও কিছু হলেই দেশের মন্ত্রী ও ভিআইপিরা ছোটেন এইমসে। সাংসদ, কেন্দ্রীয় মন্ত্রীরা তো বটেই দিল্লি এইমস-মুখি বিভিন্ন রাজ্যের মন্ত্রী-আমলারাও। অন্যদিকে, দেশের বিভিন্ন প্রান্তের মানুষজন যখন তাদের রাজ্যে রোগের চিকিত্সা করিয়ে হয়রান, তখন তারা ধরনা দেন এইমসে। সেরকম একটি প্রতিষ্ঠানে সাংসদদের জন্য বিশেষ ব্যবস্থায় প্রবল চটেছে বহু চিকিত্সক সংগঠন। অনেকেই টুইট করে এই ফরমানের প্রতিবাদ করেছে। 

ফরমানে কী লিখেছেন এইমস ডিরেক্টর? ডা শ্রীনিবাসের নির্দেশিকা, বর্তমান কোনও সাংসদ, লোকসভা রাজ্যসভার সেক্রেটারিয়েট বা তাদের ব্য়ক্তিগত সচিব চিকিত্সা করাতে এলে তাদের চিকিত্সা করবেন স্পেশালিটি ও সুপার স্পেশালিটি বিভাগের চিকিত্সকেরা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.