কংগ্রেসের ভার এবার গান্ধী পরিবারের বাইরের কারও হাতে, সভাপতি হওয়ার দৌড়ে শিন্ডে-খড়গে!

এর আগে কংগ্রেসের সভাপতির পদে ছিলেন সীতারাম কেশরী, নরসিংহ রাও

Updated By: Jul 3, 2019, 08:01 PM IST
কংগ্রেসের ভার এবার গান্ধী পরিবারের বাইরের কারও হাতে, সভাপতি হওয়ার দৌড়ে শিন্ডে-খড়গে!

নিজস্ব প্রতিবেদন: দলের সভাপতি পদ নিয়ে জল্পনার অবসান ঘটালেন রাহুল গান্ধী। তিনি যে আর দলের সভাপতি নন তা চিঠি লিখে জানিয়ে দিলেন রাহুল গান্ধী। তার পরেই নতুন সভাপতি নিয়ে জল্পনা এখনও তুঙ্গে।

আরও পড়ুন-বিজেপির বিরুদ্ধে ক্ষোভ নেই, ওদের আইডিয়া অব ইন্ডিয়ার বিরোধী : রাহুল

রাজনৈতিক মহলের খবর, সভাপতির দৌড়ে রয়েছেন কংগ্রেস দুই বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খড়গে ও সুশীল কুমার শিন্ডে। কংগ্রেস যদি শেষপর্যন্ত এদের মধ্যে কাউকে বেছে নেয় তাহলে তা হবে তৃতীয় কোনও কংগ্রেস সভাপতি যিনি গান্ধী পরিবারের বাইরের মানুষ। এর আগে কংগ্রেসের সভাপতির পদে ছিলেন সীতারাম কেশরী, নরসিংহ রাও।

কংগ্রেস সূত্রে খবর, সভাপতি নিয়ে শেষ সিদ্ধান্ত নেবেন রাহুল, সোনিয়া ও প্রিয়াঙ্কা। ২০০২ সালে দলের সহ-সভাপতি পদে লড়াই করেছিলেন সুশীল কুমার সিন্ডে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী ছিলেন। দলের দলিত মুখ। পাশাপাশি তিনি গান্ধী পারিবারের ঘনিষ্ঠও।

আরও পড়ুন-বিজেপি নেতাদের নাম ধরে ধরে মামলা খুঁজছে রাজ্যের আইবি, অভিযোগ মুকুলের  

অন্যদিকে, গত লোকসভায় বিজেপির আক্রমণের মুখে দলকে নেতৃত্ব দিতেন মল্লিকার্জুন খাড়গে। কেন্দ্রে বহুবার মন্ত্রী হয়েছেন। তবে কয়েক দশক পর এবার লোকসভা নির্বাচনে হেরেছেন খড়গে। দলের অন্তর্বতিকালীন সভাপতি হিসেবে উঠে এসেছিল মোতিলাল ভোরার নাম। তবে তা ঠিক নয় বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, রাহুল গান্ধী ফিরে আসুন চাইছেন কংগ্রেসের বহু নেতা। দলের নেতা জিতিন প্রসাদ বলেছেন তিনি চান তাঁর সিদ্ধান্ত ফের বিবেচনা করুন রাহুল। পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং জানিয়েছেন তিনি চান রাহুল সভাপতি হিসেবে তাঁর কাজ চালিয়ে যান। একই মত মোতিলাল ভোরারও।

.