General Bipin Rawat: দেশের পরবর্তী সিডিএস কে? ৭ দিনের মধ্যে এই পদপূরণ করতে হবে কেন্দ্রকে

যত দ্রুত সম্ভব পরবর্তী সিডিএস নিয়োগের সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। 

Updated By: Dec 9, 2021, 04:44 PM IST
General Bipin Rawat: দেশের পরবর্তী সিডিএস কে? ৭ দিনের মধ্যে এই পদপূরণ করতে হবে কেন্দ্রকে
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আকস্মিক ও একটি দুর্ভাগ্যজনক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন দেশের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। তাঁর অকাল প্রয়াণে বর্তমানে খালি হয়েছে দেশের সামরিক বাহিনীর এই সর্বোচ্চ পদ৷ সরকারি উচ্চপদস্থ সূত্রে খবর, আগামী সাত থেকে দশ দিনের মধ্যে এই শূন্যপদ পূরণ করতে হবে মোদী সরকারকে। জেনারেল রাওয়াতের মৃত্যুর পরই বুধবারই সন্ধ্যায় নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রী গোষ্ঠীর বৈঠক হয় প্রধানমন্ত্রীর বাসভবনে। যত দ্রুত সম্ভব পরবর্তী সিডিএস নিয়োগের সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। 

এই পদ দেশের সামরিক ও সুরক্ষা ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ পদ। অনেকেই মনে করছেন যে ভারতীয় সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানেকেই পরবর্তী সিডিএস ঘোষণা করা হতে পারে। এই মুহূর্তে তিনিই সেনাপ্রধানদের মধ্যে বর্ষীয়ান। এদিকে জেনারেল নারাভানেকে সিডিএস পদে বসানো হলে সেনা প্রধানের পদটি ফাঁকা হয়ে যাবে। তাই সেই পদপূরণেরও আলাদা ভাবনা থাকতে পারে সরকারের। 

আরও পড়ুন, Bipin Rawat's chopper crash: কপ্টার ক্র‍্যাশের কারণ লুকিয়ে এই বক্সেই! কী এই 'ব্ল্যাকবক্স'?

এছাড়াও সেনাবাহিনীর ভাইস চিফ লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তি এবং নর্দান আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে যোশীর নামও উঠে আসছে বিপিন রাওয়াতের উত্তরসূরীর তালিকায়।  প্রসঙ্গত, ২০১৯ এর স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন যে দেশের তিন সেনাবাহিনীর প্রধান হিসেবে একজন চিফ অফ ডিফেন্স স্টাফ নিয়োগ করা হবে। সেই মতো ২০২০ তে দেশের প্রথম সিডিএস পদে নিযুক্ত হন বিপিন রাওয়াত। 

যদিও সিনিয়রিটির ভিত্তিতেই সেনা প্রধান বা সিডিএস নিয়োগ করবেন, তা নিশ্চিত করে কিছু বলা হয়নি। কারণ বিপিন রাওয়াতকে নিয়োগ করার সময় ভারতীয় সেনাবাহিনীতে সিনিয়র মোস্ট কয়েকজন ছিলেন। তবে সিডিএস পদ পেতে গেলে কিছু যোগ্যতা থাকা আবশ্যক, এমনটাই মত বিশেষজ্ঞদের। যেমন, তিন সেনাবাহিনীর মধ্যে যারা কমান্ডিং কিংবা ফ্ল্যাগ অফিসার হবেন তারা এগিয়ে থাকবেন বাছাইয়ে৷ বয়স ৬৫ ঊর্ধ্ব হবে না। Shekatkar কমিটির সুপারিশ অনুযায়ী, দেশের তিন সেনাবাহিনী প্রধানের মধ্যেই কোনও একজনকে সিডিএস মনোনীত করতে হবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.