Mumbai Rain: তিন সপ্তাহের বৃষ্টিহীনতার পরে ভারী বর্ষণে ভেসে যাচ্ছে মুম্বই...

মুম্বইয়ে এর আগে ভারী বৃষ্টি হয়েছিল ৯ অগস্ট। তখন ১২৩.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

Updated By: Sep 4, 2022, 04:46 PM IST
Mumbai Rain: তিন সপ্তাহের বৃষ্টিহীনতার পরে ভারী বর্ষণে ভেসে যাচ্ছে মুম্বই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিক্ষিপ্ত কিন্তু ভারী বৃষ্টিতে বিঘ্নিত মুম্বই। ইন্ডিয়া মিটিওরলজিক্যাল ডিপার্টমেন্ট জানিয়েছে, তীব্র তাপের জন্যই এই ধরনের বৃষ্টির ঘটনা ঘটছে বলে জানা গিয়েছে। মুম্বইয়ের পশ্চিম শহরতলি প্রায় ডুবে যেতে বসেছে। তিন সপ্তাহ পর মুম্বইয়ে এই রকম বৃষ্টির ঘটনা ঘটল। মুম্বই আবহাওয়া দফতর জানিয়েছে, মুম্বই ইদানীংকালে এই ধরনের বৃষ্টি দেখেনি। ঝিরঝিরে অল্প মাত্রার বৃষ্টিই হয়েছে সেখানে। কিন্তু ৩ সপ্তাহের এই বৃষ্টির টানাটানির পরই এই হঠাৎ-প্লাবন। 

রবিবার সকাল থেকে বৃষ্টিতে নাজেহাল মুম্বই। শহরতলির রাস্তাঘাট ডুবে যায়। উত্তর বান্দ্রা থেকে বোরিভেলি পর্যন্ত পরিস্থিতি খুবই বিপর্যস্ত হয়ে ওঠে। দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে বর্ষা ঋতুর যে স্বাভাবিক বৃষ্টি, এ তা নয় বলেই জানিয়েছেন আবহবিদেরা। দক্ষিণ মুম্বইয়ের কোলাবায় অবশ্য এতটুকু বৃষ্টি হয়নি বলেই জানা গিয়েছে। সান্তাক্রুজ অবজার্ভেটরি শনিবার সকাল সাড়ে আটটা থেকে রবিবার ভোর সাড়ে পাঁচটার মধ্যে বৃষ্টিপাত রেকর্ড করেছে। যখন দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু থেকে বৃষ্টিপাত হয় না তখন তীব্র তাপমাত্রাজনিত আবহাওয়ার পরিস্থিতি থেকেও কখনও কখনও বৃষ্টি হয়। তবে সেগুলিকে 'শর্ট স্পেল শাওয়ার' হিসেবেই চিহ্নিত করে আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Teachers' Day 2022: কেন ৫ সেপ্টেম্বর শিক্ষকদের শ্রদ্ধা জানানোর দিন?

মুম্বইয়ে এর আগে ভারী বৃষ্টি হয়েছিল ৯ অগস্ট। তখন ১২৩.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

এর আগে ভারতের নানা অঞ্চলে ভারী বৃষ্টি দেখা গিয়েছে। হিমাচল প্রদেশ, পূর্ব ভারতের কিছু কিছু এলাকা, কাশ্মীরের কোথাও কোথাও ভারী বৃষ্টি হয়েছে। বৃষ্টিতে অত্যন্ত বিপর্যস্ত অবস্থা পাকিস্তানের। আবহাওয়া পরিবর্তনের জেরেই এই ধরনের বৃষ্টিপাতের ঘটনাগুলি ঘটছে। কেননা, এই সময়ে আবহাওয়া এত শুকনো ও এত তীব্র ভাবে উষ্ণ হয় না। কিন্তু সেই পরিস্থিতির জন্যই এই ধরনের বৃষ্টিপাত ঘটে। অল্প সময়ে সীমাবদ্ধ এলাকায় হঠাৎ করে ভারী বৃষ্টিপাত হয়। আর তার জেরে বিপর্যস্ত হয় জনজীবন।

.