Dalits Men in TN Temple: নিরাপত্তায় ৪০০ পুলিস কর্মী, মন্দিরের ২০০ বছরের প্রথা ভাঙলেন দলিতরা

এতদিন এলাকার দলিতরা জানতেন  বরোদারাজা পেরুমল মন্দিরের নিয়ন্ত্রণ করার মালিক এলাকার উচ্চবর্ণের মানুষজনই। কিন্তু সম্প্রতি জানা যায় ওই মন্দির পরিচালনার দায়িত্বে রয়েছে তামিলনাডু সরকার। ওই তথ্য জানার পরই মন্দিরে পুজো দেওয়ার সিদ্ধান্ত নেন এলাকার দলিতরা

Updated By: Jan 3, 2023, 05:01 PM IST
Dalits Men in TN Temple: নিরাপত্তায় ৪০০ পুলিস কর্মী, মন্দিরের ২০০ বছরের প্রথা ভাঙলেন দলিতরা
ছবি-প্রতীকী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় ২০০ বছরের পরম্পরা ভাঙল। সতর্ক ছিল পুলিস। তামিলনাডুর কাল্লাকুরিচি জেলার বরোদারাজা পেরুমল মন্দিরে এদিন পা রাখলেন এলাকার দলিতরা। এতদিন ওই মন্দিরে ঢোকার কোনও অধিকারই ছিল না দলিতদের। পরিস্থিতি বুঝে জেলা প্রশাসন মোতায়েন করেছিল ৪০০ পুলিসকর্মী। পুলিসের ঘেরাটোপেই শেষপর্যন্ত মন্দিরের প্রবেশ করলেন এলাকার দলিতরা।

আরও পড়ুন- শিয়রে কোভিড! এবছর আরও ভয়ঙ্কর আর্থিক মন্দার মুখে বিশ্ব, কেমন হবে ভারতের অবস্থা

সোমবার বৈকুন্ঠ একাদশী উপলক্ষ্যে বরোদারাজা পেরুমল মন্দিরে যাওয়ার সিদ্ধান্ত নেন এলাকার দলিতরা। কিন্তু বাধা ছিল টানা দু'শতকের রীতি। মন্দিরের কোনও দলিতের পা দেওয়ার অধিকার ছিল না। কিন্তু সেই রীতি শেষপর্যন্ত ভাঙল। এদিন এলাকার ৩০০ দলিত পুজোর উপাচার নিয়ে মন্দিরে পুজো দিতে যান। কিন্তু পুলিস থাকায় তাদের বাধা দিতে সাহস পায়নি এলাকার উচ্চবর্ণের মানুষজন। ২০০৮ সালে এলাকার দলিতদের সঙ্গে একটি ঝামেলা হয় উচ্চবর্ণের মানুষজনের। তখন থেকেই মন্দিরে কোনও উত্সব হলেও তাতেও অংশ নিতে পারতেন না দলিতরা।

এদিকে, এতদিন এলাকার দলিতরা জানতেন  বরোদারাজা পেরুমল মন্দিরের নিয়ন্ত্রণ করার মালিক এলাকার উচ্চবর্ণের মানুষজনই। কিন্তু সম্প্রতি জানা যায় ওই মন্দির পরিচালনার দায়িত্বে রয়েছে তামিলনাডু সরকার। ওই তথ্য জানার পরই মন্দিরে পুজো দেওয়ার সিদ্ধান্ত নেন এলাকার দলিতরা। ওই সিদ্ধান্ত জানিয়ে দেওয়ার জন্য মন্দিরটি যে গ্রামে অবস্থিত সেখানে একটি বৈঠক ডাকে প্রশাসন। সরকারি সম্পত্তি হওয়ায় কেউ ওই প্রস্তাবের বিরোধিতা করতে পারেননি। ফলে পুজো দেওয়ার বিষয়টি ঠিক হয়ে যায়। তবে প্রশাসনের কাছে খবর ছিল গোলমাল হতে পারে। তাই নিরাপত্তার খাতিরে ওই বিপুল সংখ্যক পুলিস মোতায়েন করা হয় মন্দির চত্বরে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.