`আম আদমি` বলছে সরকার গড়বে আপ, এখন সিদ্ধান্ত কেজরিওয়ালের হাতে

Delhi’s wait for a government is likely to be over soon as Aam Aadmi Party on Saturday said they have received positive responses from Delhiites on whether the party should form the government in the national capital. In the public meetings held in various, AAP has got a very positive and explicit response from the people of Delhi and “If things go on the same way, AAP will definitely form the government," party leader Manish Sisodia said.

Updated By: Dec 22, 2013, 12:45 PM IST

দিল্লিতে সরকার গঠন নিয়ে অচলাবস্থা বুঝি শেষ হওয়ার পথে। শনিবার আম আদমি পার্টির তরফে জানানো হয়েছে, রাজধানীতে সরকার গঠন নিয়ে মানুষ তাঁদের পক্ষেই রায় দিয়েছে। দিল্লি চাইছে আপকেই। `নুক্করে` গত কয়েকদিন ধরে বেশ কিছু সমাবেশ করেছেন আপ নেতারা। লক্ষ্য ছিল `পাবলিক পালস` বোঝা। যেভেবে মানুষ আপের পাশেই দাঁড়িয়েছে, নতুন করে সরকার গড়ার প্রস্তুতিতে বান এসেছে দলের অন্দরে। মনিষ সিশোডিয়া বলেন, "এই ভাবেই যদি চলতে থাকে তাহলে আপ নিশ্চিত ভাবে সরকার গঠন করবে।"

দিল্লি বিধানসভা নির্বাচনে ২৮টি আসন পেয়েছে কেজরিওয়ালের আম আদমি পার্টি। ম্যাজিক ফিগার না পাওয়ায় সংখ্যালঘু সরকার গড়তে রাজি নয় ভারতীয় জনতা পার্টি। তাঁদের সিদ্ধান্ত বিরোধী আসনে বসবার। রবিবারও বেশ কিছু পথসভা ও সমাবেশ করবে আপ। দিল্লির মানুষ কী চাইছে, তা বুঝে নিতে চায় তাঁরা। জনতার রায় নিতে সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও ব্যপক প্রচার চালিছে আম আদমির দল। ফেসবুক, মেল, টুইটার ও এস এম এস-এর মাধ্যমে প্রায় ৬ লক্ষ মানুষ তাঁদের রায় জানিয়ছেন। তাঁরা চাইছেন দিল্লির মসনদ থাকুক কেজরিওয়ালদের হাতেই। প্রত্যাশাও অনেক। ভোটের আগে কেজরিওয়ালের দেওয়া সকল প্রস্তুতি বাস্তবায়িত হোক। এমনটা চায় মানুষ।

খোদ কেজরিওয়াল বলছেন, "আমরা সমস্ত রকম মতামতকে গুরুত্ব পেয়েছি। অনেকেই মনে করছেন আমদেরই সরকার গঠন করা উচিত।" লোকপাল বিল নিয়ে সরকার বিরোধী দু`পক্ষকেই এক হাত নিয়েছেন কেজরিওয়াল। কংগ্রেস ও বিজেপি দু`দলের থেকে ভালো ভাবেই সরকার চালাবেন তিনি। দাবি কেজরীওয়ালের। সেই সঙ্গে রাজনৈতিক দলগুলি আপ কে কথায় কথায় চ্যালেঞ্জ করা যেন বন্ধ করে, সে কথাও বলেছেন কেজরিওয়াল।

সূত্রের খবর, দিল্লির মন্ত্রিসভা গঠন নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে আপ। কাকে কোন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হবে তা নিয়ে চলছে চুল চেড়া বিশ্লেষণ। কিন্তু রাজনীতির অলিন্দের যে প্রশ্নে ধন্ধ কিছুতেই কাটছে না, তা হল বাইরে থেকে কংগ্রেসের সমর্থন নিতে কী রাজি হবে আপ।

.