এবার ভোটার আইডির সঙ্গে যোগ করতে হবে আধার, নির্বাচনী আইন সংস্কারের পথে কেন্দ্র

১৮ বছরের বেশি বয়সী যারা ভোটের হবেন তারা বছরে মোটা ৪ বার ভোটার তালিকায় নাম লেখাতে পারবেন

Updated By: Dec 15, 2021, 09:13 PM IST
এবার ভোটার আইডির সঙ্গে যোগ করতে হবে আধার, নির্বাচনী আইন সংস্কারের পথে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: নির্বাচনী প্রক্রিয়ার কিছু সংশোধন করতে চলেছে সরকার। এতে নির্বাচন কমিশন আরও শক্তিশালী হবে, ভোটে জালিয়াতি কমবে। বুধবার এমনটাই জানাল কেন্দ্র। ২০২২ সালে বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন। সেদিকে লক্ষ্য রেখে নির্বাতন কমিশনের সুপারিশে ওইসব সংশোধন আনতে চলেছে সরকার।

সূত্রের খবর এবছর অগাস্ট মাসেই কেন্দ্র আধার কর্তৃপক্ষের কাছে আবেদন করে নতুন ভোটদাতাদের নাম নথিভূক্ত করার ক্ষেত্রে আধার নম্বর নেওয়া হোক। কিন্তু তা হয়নি।  

কী করতে চলেছে সরকার

বিভিন্ন কারণে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযোগ করতে হয়েছে আমাদের। এবার ভোটার আইডির সঙ্গে আধার যোগ করার পরিকল্পান করা হচ্ছে। তবে এটা বাধ্যতামূলক নয়। নির্বাচন কমিশন সূত্রে খবর,পাইলট প্রোজেক্টে বেশ ভালো সাড়া মিলেছে। এতে ভোটে জালিয়াতির সম্ভাবনা অনেকটাই কমবে।

আরও পড়ুন-Omicron In West Bengal: রাজ্যে প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ, সংক্রামিত ৭ বছরের শিশু

অন্য একটি প্রস্তাব হল, ভোটার তালিকার বছরে ৪ বার নাম তোলার ব্যবস্থা করা হচ্ছে। আগামী বছর জানুয়ারি মাস থেকে ১৮ বছরের বেশি বয়সী যারা ভোটের হবেন তারা বছরে মোটা ৪ বার ভোটার তালিকায় নাম লেখাতে পারবেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.