7th Pay Commission: আসছে সুখবর, একলাফে ৩৮% বাড়তে চলেছে সরকারি কর্মীদের DA!

অধীর অপেক্ষার অবসান! অবশেষে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃ্দ্ধি পাবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, সেপ্টেম্বরেই ৪ শতাংশ বৃদ্ধি পেতে পারে এই মহার্ঘ ভাতা।

Updated By: Aug 29, 2022, 08:47 PM IST
7th Pay Commission: আসছে সুখবর, একলাফে ৩৮% বাড়তে চলেছে সরকারি কর্মীদের DA!

জি ২৪ ঘন্টা ডিজিট্যাল ব্যুরো: অধীর অপেক্ষার অবসান! অবশেষে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃ্দ্ধি পাবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, সেপ্টেম্বরেই ৪ শতাংশ বৃদ্ধি পেতে পারে এই ভাতা। অর্থাত, সব মিলিয়ে মোট ৩৪ শতাংশ বাড়তে পারে ভাতার পরিমাণ। আরও জানা যাচ্ছে, ভাতা বৃদ্ধির পাশাপাশি মিটিয়ে দেওয়া হবে  জুলাই এবং অগস্ট মাসের বকেয়া। এ বিষয়ে কোনও অফিসিয়াল বক্তব্য এখনও মেলেনি। নিয়ম অনুযায়ী, বছরে দুবার কর্মচারীদের দেওয়া হয়ে থাকে এই মহার্ঘ ভাতা। প্রথমটি দেওয়া হয়ে থাকে জানুয়ারি থেকে জুন পর্যন্ত, এবং দ্বিতীয়টি জুলাই থেকে ডিসেম্বরের মধ্য়ে।

আরও পড়ুন:Dehradun: ব্রেকফাস্ট টেবিলে বচসার জেরে কিচেন নাইফ দিয়ে পরিবারের ৫ জনকেই খুন...

 বিশেষজ্ঞরা বিশ্লেষণ করে দেখেছেন এই পরিবর্তনের ফলে কর্মীদের বেতন ঠিক কতখানি বৃদ্ধি পাবে? হিসাব কষে দেখা গেছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা যদি ৩৪ শতাংশ বেড়ে ৩৮ শতাংশ হয়ে, তাহলে মাইনেতে বড় পরিবর্তন হবে। ধরা যাক, কোনও কর্মীর মূল বেতন ১৮ হাজার টাকা। সেখেত্রে ৩৪ শতাংশের হিসেবে তারঁ ডিএ ৬ হাজার ১২০ টাকা। ৩৮ শতাংশ হয়ে গেলে সেই ভাতা বেড়ে ৬ হাজার ৮৪০ টাকা হয়ে যাবে। যার ফলে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির সঙ্গে যুঝতে সাহায্য মিলবে।

আরও পড়ুন:Value of Rupee Falls: অর্থনীতিতে ফের ধাক্কা, রেকর্ড পড়ে ১ ডলার=৮০.১১ টাকা

উল্লেখ্য, এরই মধ্যে রাজ্য জুড়ে  সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি নিয়ে ফের মামলা হাইকোর্টে। দীর্ঘদিন ধরে ডিএ বৃদ্ধির দাবি তুলছে একাধিক সরকারি কর্মচারি সংগঠন। সেই নিয়ে মামলার পর মামলাও উঠেছে কলকাতা হাইকোর্টে। এ বার কলকাতা হাইকোর্টে ডিএ মামলায় রায় না মানার অভিযোগে অভিযোগ দায়ের করা হল রাজ্য় সরকারের বিরুদ্ধে । অভিযোগ উঠেছে আদালত অবমাননার। কেন আদালতের রায়ের পরেও সরকারের তরফ থেকে  দেওয়া হয়নি কোনও উত্তর, তা নিয়েও উঠেছে প্রশ্ন । কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ এর তরফ থেকে দায়ের করা হয়েছে মামলাটি।

এর আগে ২০ মে ডিএ নিয়ে রায় দেওয়া হয়েছিল। যেখানে হাইকোর্টের রায়ে ৩ মাসের সময় দেওয়া হয়েছিল রাজ্য় সরকারকে। সেখানে ৩ মাস হয়ে গেলেও নির্দেশ কার্যকর না হওয়ায়, সেই নিয়ে নোটিশ পাঠানো হয় রাজ্য়কে। এবং সেখান থেকেই মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে। জানা গিয়েছে, আগামী সপ্তাহেই হতে পারে এই মামলার শুনানি । 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.