পাটনা বিস্ফোরণে গ্রেফতার ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি সহ ১৩, মিলল জেহাদি পোস্টার, উদ্ধার প্রেসার কুকার বোমা

পাটনা বিস্ফোরণে এখনও পর্যন্ত আট জনকে গ্রেফতার করল পুলিস। গতকাল পাটনা স্টেশনে প্রথম বিস্ফোরণের পরই গ্রেফতার হয়েছিল হামিদ আনসারি নামে এক যুবককে। রাঁচির বাসিন্দা ধৃত হামিদ আনসারি ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত বলে গোয়েন্দাদের অনুমান।

Updated By: Oct 28, 2013, 09:09 AM IST

পাটনা বিস্ফোরণের মাস্টারমাইন্ড ইন্ডিয়ান মুজাহিদিন সদস্য তেহসিন আখতার বলে মনে করছে পুলিস। গতকাল ধৃত ইমতিয়াজ আনসারিকে জিজ্ঞাসাবাদ করে উঠে এসেছে তেহসিন আখতারের নাম। সে ইন্ডিয়ান মুজাহিদিনের মূল পাণ্ডা ইয়াসিন ভাটকালের খুব ঘনিষ্ঠ। খোঁজ চলছে তেহসিনের। বিস্ফোরণের তদন্তে ইয়াসিন ভাটকালকেও জিজ্ঞাসাবাদ করতে চাইছে এনআইএ। ধৃত ইমতিয়াজকে জেরায় জানা গেছে বিস্ফোরণের জন্য গতকাল তিনটি দল যায়। প্রতি দলে ছিল ছয় থেকে আট জন। লক্ষ্য ছিল বোমা ছুঁড়ে পালিয়ে যাওয়ার এবং বিশৃঙ্খলা তৈরি করার। যাতে পদপিষ্ট হয়ে হতাহতের সংখ্যা বাড়ে।
পাটনায় বিস্ফোরণে এপর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করেছে পুলিস। গতকাল পাটনা স্টেশনে প্রথম বিস্ফোরণের পরই গ্রেফতার হয়েছিল ইমতিয়াজ আনসারি নামে এক যুবক। রাঁচির বাসিন্দা ধৃত ইমতিয়াজ ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত বলে গোয়েন্দাদের অনুমান। বুদ্ধগয়ায় বিস্ফোরণের সঙ্গে সে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।
রবিবারই ইমতিয়াজের রাঁচির বাড়িতে তল্লাসি চালায় গোয়েন্দারা। সেখান থেকে প্রেসার কুকার বোমা, ডিটোনেটর উদ্ধার হয়। পাওয়া গিয়েছে বিন লাদেনের মতাদর্শ সংক্রান্ত বেশ কিছু নথিপত্রও। রবিবার নরেন্দ্র মোদীর হুঙ্কার র‍্যালি শুরুর আগেই পাটনায় পরপর আটটি বিস্ফোরণ হয়। বিস্ফোরণে এপর্যন্ত ছয় জনের মৃত্যু হয়েছে। জখম কমপক্ষে ৮৩ জন।
গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা বানাতেই বিহারে বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে মন্তব্য করেছে বিজেপি। মীনাক্ষী লেখি বলেন, "বিজেপি সমাবেশ ভণ্ডুল করতেই যে বিস্ফোরণ ঘটানো হেয়ছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। মোদীই ছিলেন নিশানা। আমরা জানি না এর পেছনে কারা রয়েছে।"

.