টুজিতে দর উঠল ৯ হাজার ২০০ কোটি টাকা

স্পেকট্রামের নিলামে ৯২ হাজার কোটি টাকা দর পেল সরকার। তবে স্পেকট্রামের নিলামের শুরুতেই ধাক্কা খায় কেন্দ্রীয় সরকার। ন্যূনতম দর বেশি হওয়ার কারণে বৃহদাংশ এই নিলামে অনুপস্থিত ছিল। দিল্লি, মুম্বই, কলকাতা, রাজস্থান, এবং কর্ণাটকের কোনও সংস্থাই নিলামে অংশ নেয়নি। মূলত গুজরাট, উত্তর প্রদেশের মধ্যেই সীমাবদ্ধ থেকেছে এই নিলাম। সকাল ন`টা থেকে দেশের ২২টি অঞ্চলে নিলাম শুরু হয়। চলে সন্ধে সাড়ে সাতটা পর্যন্ত।

Updated By: Nov 12, 2012, 11:08 PM IST

স্পেকট্রামের নিলামে ৯ হাজার ২০০ কোটি টাকা দর পেল সরকার। তবে স্পেকট্রামের নিলামের শুরুতেই ধাক্কা খায় কেন্দ্রীয় সরকার। ন্যূনতম দর বেশি হওয়ার কারণে বৃহদাংশ এই নিলামে অনুপস্থিত ছিল। দিল্লি, মুম্বই, কলকাতা, রাজস্থান, এবং কর্ণাটকের কোনও সংস্থাই নিলামে অংশ নেয়নি। মূলত গুজরাট, উত্তর প্রদেশের মধ্যেই সীমাবদ্ধ থেকেছে এই নিলাম। সকাল ন`টা থেকে দেশের ২২টি অঞ্চলে নিলাম শুরু হয়। চলে সন্ধে সাড়ে সাতটা পর্যন্ত। 
স্পেকট্রামের ন্যূনতম দর স্থির হয়েছে ১৪ হাজার কোটি টাকা। শিল্পমহলের বক্তব্য, ২০০৮-এর তুলনায় বর্তমান দর প্রায় সাতগুণ বেশি। যদিও সরকারের আশা, টুজি স্পেকট্রামের এই নিলাম থেকে এবার কেন্দ্রের কোষাগারে অন্তত ৪০ হাজার কোটি টাকা আসবে।
জিএসএম এবং সিডিএমএ দুটি ক্ষেত্রেই নিলাম হচ্ছে পৃথকভাবে। ভারতী এয়ারটেল, ভোডাফোন, আইডিয়া সেলুলার, টেলিনর এবং ভিডিওকন জিএসএমের জন্য নিলামে অংশ নিচ্ছে। কিন্তু টাটা টেলিসার্ভিসেস এবং ভিডিওকন সরে যাওয়ার পর সিডিএমএ ক্ষেত্রে নিলামে কোনও সংস্থাই অংশ নেয়নি।

.