২৬ দিনের খোঁজ, ৭ ঘন্টার অপারেশন শেষে মৃত্যু মানুষখেকোর

কিছুদিন ধরেই তার পায়ের ছাপ দেখতে পাওয়া যাচ্ছিল। বাঘের পায়ের ছাপ দেখেই বিশেষজ্ঞদের দল নিশ্চিত হয়ছিল বাখ আখের খেতে লুকিয়ে আছে। এরপরেই মাঠটিকে নেট দিয়ে ঘিরে ফেলা হয়। পর পর চারটি গুলি বাঘটিকে তাক করে ছোড়েন শিকারিরা। তার মধ্যে দুটি গুলি লাগে বাঘের শরীরে এবং সঙ্গে সঙ্গে মৃত্যু হয় তার। 

Updated By: Oct 8, 2022, 06:32 PM IST
২৬ দিনের খোঁজ, ৭ ঘন্টার অপারেশন শেষে মৃত্যু মানুষখেকোর
নিজস্ব চিত্র।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৯ মাসের মধ্যে ৯ জনকে হত্যা করেছে। বিগত ২৬ দিন ধরে তার খোঁজ চলছে। শনিবার গোবর্ধন থানার বালুয়া গ্রামে অবশেষে ঘিরে রেখে হত্যা করা হয়। চারটি গুলি ছুড়ে বাঘটিকে মারা হয়। কিছুক্ষণ পর জমির মধ্যে থেকে বাঘের গর্জনও শোনা যায়। এরপর ৩ দিক থেকে মাঠে প্রবেশ করে দেখা যায় মৃত্যু হয়েছে বাঘটির। শেষ তিনদিনে ৪ জনের মৃত্য়ু হয়েছে এই মানুষখেকোর আক্রমণে। কিছুদিন ধরেই তার পায়ের ছাপ দেখতে পাওয়া যাচ্ছিল। বাঘের পায়ের ছাপ দেখেই বিশেষজ্ঞদের দল নিশ্চিত হয়ছিল বাখ আখের খেতে লুকিয়ে আছে। এরপরেই মাঠটিকে নেট দিয়ে ঘিরে ফেলা হয়।

হাতির পিঠে চড়ে বন্ধুক নিয়ে এরপরই আখের খেতে ঢুকে পড়ে শিকারিরা। সেখানে পৌঁছানোর সঙ্গে সঙ্গে বাঘের উপর থেকে নজর সরেনি তাদের। পর পর চারটি গুলি বাঘটিকে তাক করে ছোড়েন শিকারিরা। তার মধ্যে দুটি গুলি লাগে বাঘের শরীরে এবং সঙ্গে সঙ্গে মৃত্যু হয় তার। ৯ মাসে প্রায় ১০ জনকে আক্রমণ করেছে এই মানুষখেকো। তাদের মধ্যে ৯ জনেরই মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে বাঘটি এক মা ও ছেলেকে আক্রমণ করে এবং ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়। এরপরই বাঘটিকে মেরে ফেলার আদেশ দেওয়া হয়। 

শোনা যায় নিহত বাঘের বাবা টি-৫ বাল্মীকি টাইগার রিজার্ভের হাদাটানড ফরেস্ট এলাকায় টি-৩৪ এর সঙ্গে পরিচিত হন। এরই মধ্যে টি-৩৪ মা হয়। যেহেতু টি-৫ এর টেরিটরি ফরেস্টের বাইরের দিকে ছিলেন তাই টি ৩৪ বাঘের শাবকদের বাঁচাতে আখের খেতে বাস করতে শুরু করে। বাচ্চারা কিছুটা বড় হওয়ার পর টি-৩৪ তার শাবকের জন্য একটি অঞ্চল তৈরি করে এবং অন্য শাবকের সঙ্গে অন্য এলাকায় চলে যায়। এভাবে এই বাঘের নামকরণ করা হয় টি-১০৫।

তবে এই বাঘ তার বাবা টি-৫ এর ভয়ে জঙ্গলে যায়নি। ফলে চিউটাহার আখ খেত এবং ভিটিআর বিভাগের রাঘিয়া ও গোবর্ধন বনাঞ্চলে ক্রমাগত বিচরণ করেছে। তবে বেশ কয়েকবার জঙ্গলে যেতে চাইলেও বাবার ভয়ে জঙ্গল মুখো হয়নি এই মানুষখেকো। এরপরেই খাবারের খোঁজে লোকালয়ে পাড়ি জমায়। এক ব্যক্তিকে মেরেও ফেলে। তারপর থেকেই মানুষ মারার খেলায় মেতে ওঠে এই বাঘ। যা তাকে মানুষখেকোর তকমা দেয়। তবে গত এক মাস ধরে বাঘ এলাকায় আতঙ্ক সৃষ্টি করে। ৫-৬ অক্টোবর বাঘটি দুই দিনের মধ্যে ২ জনকে হত্যা করে। ফলত বাঘটিকে শিকার করার জন্য ১৩ সেপ্টেম্বর একটি আদেশ জারি করা হয়। 

আরও পড়ুন, Bihar: থাবায় সাত জনের রক্ত, ভুতুড়ে মানুষখেকোকে মারতে পৌঁছলেন এক্সপার্ট শিকারি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.