মৃত্যুদণ্ড আর এক ধাপ- ৯৩ বিস্ফোরণে অভিযুক্ত ইয়াকুব মেননের ফাঁসি হয়ত ৩০ জুলাই

৯৩ মুম্বই বিস্ফোরণে অভিযুক্ত ইয়াকুব আবদুল রজাক মেমনের ফাঁসি হতে চলেছে। ২১ জুলাই যদি শীর্ষ আদালত যদি ইয়াকুবের শেষ কিউরেটিভ পিটিশনে সাড়া না দেয় তাহলে ৩০ জুলাই সকাল ৭ টায় নাগপুর সেন্ট্রাল জেলে ফাঁসি হবে তাঁর।

Updated By: Jul 15, 2015, 11:34 AM IST
মৃত্যুদণ্ড আর এক ধাপ- ৯৩ বিস্ফোরণে অভিযুক্ত ইয়াকুব মেননের ফাঁসি হয়ত ৩০ জুলাই

ওয়েব ডেস্ক: ৯৩ মুম্বই বিস্ফোরণে অভিযুক্ত ইয়াকুব আবদুল রজাক মেমনের ফাঁসি হতে চলেছে। ২১ জুলাই যদি শীর্ষ আদালত যদি ইয়াকুবের শেষ কিউরেটিভ পিটিশনে সাড়া না দেয় তাহলে ৩০ জুলাই সকাল ৭ টায় নাগপুর সেন্ট্রাল জেলে ফাঁসি হবে তাঁর।

১৯৯৩ মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে অভিযুক্তদের মধ্যে প্রথম মেমনের ফাঁসি হতে চলেছে। মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী দেবন্দর ফড়নবিশ জানান, "সুপ্রিম কোর্টে নির্দেশ অনুযায়ী যাবতীয় কাজ করা হবে। পরবর্তী কী করণীয় সময় এলেই প্রকাশ্যে জানানো হবে।"

চলতি বছর এপ্রিলে মেমনের আবেদনকে পুনর্বিবেচনা খারিজ করে দেয় শীর্ষ আদালত। সেক্ষেত্রে টাডা আদালতের নির্দেশ অনুযায়ী মেমনের ফাঁসির সমস্ত রকম ব্যবস্থা শুরু করে দেয় মহারাষ্ট্র সরকার।

২০০৭ টাডা আদালত মেমনকে ফাঁসির সাজার নির্দেশ দেয়। গতবছর শীর্ষ আদলতও দুবার নিম্ন আদালতের নির্দেশে স্থগিতাদেশ দেয়। রাষ্ট্রপতির কাছে মেমনের মৃত্যুদন্ড সাজা রদ করার আবেদন করলে সেখানেও খারিজ হয়ে যায়।

১৯৯৩ মু্ম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে প্রাণ হারান ২৫৭ জন। জখম ৭০০-র বেশি। মুম্বইয়ের জনবহুল এলাকায়, বোম্বে স্টক এক্সচেঞ্জ, সিনেমা হল, বাজার মোট ১৩ জায়গায় বিস্ফোরণ হয়েছিল। এই ঘটনায় আর্থিক লেনদেনের যোগে গ্রেফতার করা হয় রজ্জাক মেমনকে।

.