Corona টিকাকরণ শুরুর পর সারা দেশে ১৯ জনের মৃত্যু, কেন্দ্রের দাবি, মৃত্য়ুর কারণ অন্য

বহু স্বাস্থ্যকর্মী টিকা নিতে রাজি হচ্ছেন না বলেও খবর ছড়িয়েছে। 

Updated By: Feb 5, 2021, 03:59 PM IST
Corona টিকাকরণ শুরুর পর সারা দেশে ১৯ জনের মৃত্যু, কেন্দ্রের দাবি, মৃত্য়ুর কারণ অন্য

নিজস্ব প্রতিবেদন- ১৬ জানুয়ারি থেকে সারা দেশে করোনা টিকাকরণ শুরু হয়েছে। Covishield Covaxin- এই দুটি ভ্যাকসিনের আপতকালীন প্রয়োগে ছাড়পত্র দিয়েছিল DCGI. তার পর থেকেই দেশের বিভিন্ন রাজ্যে টিকাকরণ শুরু হয়। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, সবার আগে চিকিত্সক, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী ও কোভিড যোদ্ধাদের টিকা দেওয়া হবে। তবে টিকাকরণ শুরু হওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ার কয়েকটি মামলা সামনে এসেছিল। সরকার অবশ্য জানিয়েছিল, মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া স্বাভাবিক। তা নিয়ে ভয় পাওয়ার মতো কিছু নেই।

টিকাকরণের তিন সপ্তাহ পর সারা দেশে ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে COVID Vaccine দেওয়ার ফলে একটিও মৃত্যু হয়নি বলে দাবি করেছে স্বাস্থ্যমন্ত্রক। বহু স্বাস্থ্যকর্মী টিকা নিতে রাজি হচ্ছেন না বলেও খবর ছড়িয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এবার সরকার আসরে নেমেছে। জানিয়ে দেওয়া হয়েছে, যে ১৯ জনের মৃত্যুর কারণের সঙ্গে টিকাকরণের কোনও যোগ নেই। স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry)-এর সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, সারা দেশে এখনও পর্যন্ত ৪৫ লাখ ডোজ দেওয়া হয়েছে। প্রতি ১২০০ জনের মধ্যে মাত্র একজনের মধ্যে মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। তবে কারও মৃত্যুর কোনও খবর নেই। Corona Vaccine সম্পূর্ণ নিরাপদ।

আরও পড়ুন-  ভারতের আপত্তির সামনে মাথা নোয়াল WHO, মানচিত্র নিয়ে জারি Disclaimer

সরকার আগেই জানিয়েছিল, ৩ কোটি ফ্রন্টলাইন কর্মীকে টিকা দেওয়া হবে। ১৩ ফেব্রুয়ারি থেকে দ্বিতীয় দফার টিকাকরণ শুরু হবে। তার আগে ভ্য়াকসিন নিয়ে স্বাস্থ্যকর্মীদের মধ্যে আশঙ্কা তৈরি হয়েছে। তবে এদিন রাজেশ ভূষণ বলেছেন, ''যে ১৯ জন মারা গিয়েছেন তাঁদের ময়না তদন্ত হয়েছে। আমরা তিনজন ডাক্তারের একটি কমিটি গঠন করেছি। সেই কমিটি ময়না তদন্তের রিপোর্ট খতিয়ে দেখবে। সেই রিপোর্ট বলে দেবে, টিকাকরণের সঙ্গে তাঁদের মৃত্যুর কোনও সম্পর্ক নেই। যা রটছে তার কোনওটাই সত্যি নয়।''

.