হিজবুল 'পোস্টার বয়' বুরহান হত্যায় অশান্ত কাশ্মীর, মৃত ১১, আহত ১২০ জন

শুক্রবার কাশ্মীরের অনন্তনাগ জেলার কোকেরনাগে নিরাপত্তারক্ষীদের গুলিতে খুন হয় হিজবুল মুজাহিদিন জঙ্গি সংগঠনের 'পোস্টার বয়' বুরহান মুজাফ্ফর ওয়ানি। তাকে গুলি করে হত্যা করার পরই অশান্তির আঁচ ছড়িয়ে পড়ে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন এলাকায়। অশান্তি ছড়ানোর আশঙ্কায় অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে অমরনাথ যাত্রা। এদিকে, গতকাল বুরহানের দেহ সমাধিস্থ করার সময় অশান্তি ছড়ায় নিরাপত্তারক্ষী ও বিক্ষোভকারীদের মধ্যে। কার্ফু ভাঙার জন্য বিক্ষোভকারীদের গুলিতে মৃত্যু হয়েছে কমপক্ষে ১১ জনের। আহত হয়েছেন একশোরও বেশি মানুষ।

Updated By: Jul 10, 2016, 09:13 AM IST
হিজবুল 'পোস্টার বয়' বুরহান হত্যায় অশান্ত কাশ্মীর, মৃত ১১, আহত ১২০ জন

ওয়েব ডেস্ক : শুক্রবার কাশ্মীরের অনন্তনাগ জেলার কোকেরনাগে নিরাপত্তারক্ষীদের গুলিতে খুন হয় হিজবুল মুজাহিদিন জঙ্গি সংগঠনের 'পোস্টার বয়' বুরহান মুজাফ্ফর ওয়ানি। তাকে গুলি করে হত্যা করার পরই অশান্তির আঁচ ছড়িয়ে পড়ে জম্মু ও কাশ্মীরের বিভিন্ন এলাকায়। অশান্তি ছড়ানোর আশঙ্কায় অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে অমরনাথ যাত্রা। এদিকে, গতকাল বুরহানের দেহ সমাধিস্থ করার সময় অশান্তি ছড়ায় নিরাপত্তারক্ষী ও বিক্ষোভকারীদের মধ্যে। কার্ফু ভাঙার জন্য বিক্ষোভকারীদের গুলিতে মৃত্যু হয়েছে কমপক্ষে ১১ জনের। আহত হয়েছেন একশোরও বেশি মানুষ।

আরও পড়ুন-কাশ্মীরে নিহত হিজবুলের 'পোস্টার বয়'

শুক্রবার বুরহানকে গুলি করার পর থেকেই অশান্তি ছড়ায় অনন্তনাগ, বারামুল্লা, বানিহাল সহ দক্ষিণ কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায়। সেই অশান্তির আঁচ আরও ছড়িয়ে পড়ে গতকাল। বুরহানকে গতকাল সমাধিস্থ করার আগেই নতুন করে অশান্তির আঁচকে মাথায় রেখেই গোটা অঞ্চলে জারি করা হয়েছিল কার্ফু। বিক্ষোভকারীদের দেখা মাত্রই আটকানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু পুলিস ও নিরাপত্তারক্ষীদের অভিযোগ তা সত্ত্বেও আটকানো যায়নি তাদের। বিক্ষোভকারীদের আক্রমণ প্রথমেই আহত হন কয়েকন নিরাপত্তারক্ষী। এরপরই পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। বিক্ষোভকারীদের হটাতে পুলিসকে কাঁদানে গ্যাসের সেল ছুঁড়তে হয়। তাতেও পরিস্থিতি আয়ত্বে না আসায় অবশষে গুলি চালায় নিরাপত্তারক্ষীরা।

এদিকে, এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি পরিস্থিতি শান্ত রাখার জন্য আবেদন জানিয়েছেন। অন্যদিকে, আজ ও আগামীকাল জম্মু ও কাশ্মীরে বনধদের ডাক দিয়েছে বিক্ষোভকারীরা।

 

.