১০৪ বছরের বৃদ্ধার শৌচালয় তৈরির জন্য ছাগল বিক্রি

সমাজ বদলাচ্ছে। বদলাচ্ছে মানুষের চিন্তা ভাবনার ধরণও। সাধারণত যাঁরা প্রত্যন্ত গ্রামে থাকেন, তাঁদের জীবনযাপনে তেমন কোনও নতুনত্ব পাওয়া যায় না বলাই দেখা যায়। কিন্তু এই ভাবনাকেই ভুল প্রমাণ করে দিলেন ছত্তিশগড়ের এক প্রত্যন্ত গ্রামের ১০৪ বছরের এক বৃদ্ধা।

Updated By: Feb 22, 2016, 02:01 PM IST
১০৪ বছরের বৃদ্ধার শৌচালয় তৈরির জন্য ছাগল বিক্রি

ওয়েব ডেস্ক: সমাজ বদলাচ্ছে। বদলাচ্ছে মানুষের চিন্তা ভাবনার ধরণও। সাধারণত যাঁরা প্রত্যন্ত গ্রামে থাকেন, তাঁদের জীবনযাপনে তেমন কোনও নতুনত্ব পাওয়া যায় না বলাই দেখা যায়। কিন্তু এই ভাবনাকেই ভুল প্রমাণ করে দিলেন ছত্তিশগড়ের এক প্রত্যন্ত গ্রামের ১০৪ বছরের এক বৃদ্ধা।

ছত্তিশগড়ের কোঠাভরি গ্রামের বৃদ্ধা কুঁয়ার বাই বাড়িতে শৌচালয় তৈরি করার জন্য বিক্রি করে দিলেন নিজের ছাগল। তাঁর এই অভিনব চেষ্টায় খুশি হয়ে তাঁকে সম্মানিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর কাছ থেকেই জানা গেল কীভাবে ওই বৃদ্ধা অত্যন্ত প্রয়োজনীয় কাজটি করলেন।

পড়ুন বিমানবন্দরেই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা মুখ্যমন্ত্রী মমতার

মোদি জানালেন, ছত্তিশগড়ের এক প্রত্যন্ত গ্রামে থাকেন ১০৪ বছরের বৃদ্ধা কুঁয়ার বাই। এতটাই প্রত্যন্ত গ্রাম যে সেখানে কোনওরকম টিভি বা খবরের কাগজ পৌঁছয় না। কিন্তু কোনওভাবে ওই বৃদ্ধার কাছে বাড়িতে শৌচালয় তৈরির প্রয়োজনীয়তার খবর যায়। তখনই ওই বৃদ্ধা তাঁর নিজের বাড়িতে শৌচালয় তৈরির জন্য ৮-১০টা ছাগল বিক্রি করে দেন। সেই টাকায় বাড়িতে শৌচালয় বানানও। শুধু তাই নয়, গ্রামের অন্যান্য বাড়িতে গিয়ে তাঁদের বোঝান কেন বাড়িতে শৌচালয় বানানো জরুরি। বৃদ্ধার এই চেষ্টা সফলও হয়। তাঁর কথায় প্রয়োজনায়তা বুঝে এখন গ্রামের সমস্ত বাড়িতে শৌচালয় রয়েছে।

প্রধানমন্ত্রী আরও জানান, এর থেকেই বোঝা যাচ্ছে যে, সমাজ বদলাচ্ছে। মানুষ মনের দিক থেকে উন্নতি করছে। বাড়ির মা বোনেদের শৌচালয়ের জন্য বাগানে বা মাঠে যেতে হত। তার ফলে তাঁদের নানারকম সমস্যায়ও পড়তে হয়। এই সমস্যা থেকে তাঁদের রক্ষা করা আমাদের কর্তব্য। ওই বৃদ্ধা যে কাজ করেছেন তা আমাদের প্রত্যেকেরই কর্তব্য।

.