মোদী সরকারের ১০০ দিন

একশো দিন পূরণ করল মোদী সরকার। আম আদমিকে আচ্ছে দিন-এর স্বপ্ন দেখিয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। পাহাড় প্রমাণ সেই প্রত্যাশা পূরণের কোনও ইঙ্গিত মিলল কি প্রথম একশো দিনে?  

Updated By: Sep 2, 2014, 04:22 PM IST
মোদী সরকারের ১০০ দিন

নয়াদিল্লি: একশো দিন পূরণ করল মোদী সরকার। আম আদমিকে আচ্ছে দিন-এর স্বপ্ন দেখিয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। পাহাড় প্রমাণ সেই প্রত্যাশা পূরণের কোনও ইঙ্গিত মিলল কি প্রথম একশো দিনে?  

মোদী সরকারের একশো দিন।  সরকারি তরফে একশো দিন উদযাপনের ওপর আলাদা করে কোনও জোর দেওয়া হয়নি। তবু বহু যোজন দূরে টোকিও-য় বণিক সভায় নরেন্দ্র মোদীর কথাতেই উঠে এসেছে একশো দিনে সরকারের সাফল্যের প্রসঙ্গ। ভারত ও জাপানের শীর্ষ লগ্নিকারীদের সামনে দাড়িয়ে প্রধানমন্ত্রী তুলে ধরেন গত একশো দিনে দেশের জিডিপির খতিয়ান।

দাবি করেন, লগ্নির পরিবেশ ফেরাতে তার সরকার সফল হওয়াতেই জিডিপি একলাফে বেড়ে পাঁচ দশমিক সাত হয়েছে। মোদীর এই মন্তব্য করার আগে থেকেই অবশ্য প্রথম একশো দিনে সরকারের কাজের চুলচেরা বিশ্লেষণ শুরু হয়ে গিয়েছে কেন্দ্রীয় রাজনীতির অলিন্দে। মানুষের যে পাহাড়প্রমাণ প্রত্যাশা চাপ রয়েছে এই সরকারের ওপর, তার কতটা পূরণ করতে পেরেছেন মোদী? শনিবারই সেই জবাব দেওয়ার চেষ্টা করেছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

তাঁর দাবি, আগের সিদ্ধান্তহীনতা ও নীতিপঙ্গুত্ব কাটিয়ে উঠেছে নতুন সরকার। দেশের শিল্পবান্ধব পরিবেশ সেকথাই প্রমাণ করছে। দেশের সবকটি পরিবারের সব পরিবারের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন-ধন যোজনা সাধারণ মানুষের আস্থা অর্জন করেছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পাশাপাশি রেল ভাড়া বাড়ানোর সাহসী সিদ্ধান্ত সরকারের সদিচ্ছা সম্পর্কে স্পষ্ট বার্তা দিয়েছে বলেও মনে করেন তিনি।

 তবে সরকারি তরফে এই সাফল্যের দাবি সত্ত্বেও এ-কদিনেই বেশ কিছু অস্বস্তির প্রসঙ্গও আলোচনায় উঠে এসেছে. সরকারে এসেই আগের আমলের একের পর এক রাজ্যপালকে সরানোর সিদ্ধান্ত নিঃসন্দেহে বিতর্ক তৈরি করেছে। মানবসম্পদ উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বে থাকা স্মূতি ইরানির শিক্ষ্যাগত যোগ্যতা নিয়ে বিভ্রান্তি সরকারের অস্বস্তি অনেকটাই বাড়িয়েছে। সুপ্রিমকোর্টের বিচারপতি নিয়োগ নিয়েও বিচারব্যবস্থার সঙ্গে সরাসরি সংঘাতে জড়িয়েছে কেন্দ্রীয় সরকার। বিপুল সংখ্যাগরিষ্ঠতা সত্ত্বেও সংসদে বিমা বিল পাশ করাতে গিয়ে সরকারের হোঁচট বণিক মহলের কপালে ভাঁজ ফেলেছে। আর এসবের মাঝেই কয়েকটি রাজ্যে উপনির্বাচনে হার নিঃসন্দেহে মোদী ব্রিগেডের গলার কাঁটা হয়েছে।

একশো দিনে সাফল্যের পর্যালোচনার তত্ত্বে যে তিনি বিশ্বাসী নন তা আগেই জানিয়েছিলেন নরেন্দ্র মোদী। তবুও একশো দিনে সেই সাফল্য আর ব্যর্থতার তুলনামূলক আলোচনাকে কোনও ভাবেই এড়াতে পারছে না বিপুল জনাদেশ নিয়ে ক্ষমতায় আসা মোদী-সরকার।

 

.