দেশে ১০.৫২ লাখ ভুয়ো প্যানকার্ড আছে : সুপ্রিম কোর্ট

দেশে ১০.৫২ লাখ ভুয়ো প্যানকার্ড আছে। তবে তা কোনও ভাবেই ভারতের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারবে না বলে দাবি করা যায় না। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে এমনই রায় দেওয়া হল। দেশে মাত্র ১০.৫২ লাখ ভুয়ো প্যান কার্ড রয়েছে। আর তা ভারতীয় অর্থনীতিতে কোনও প্রভাব ফেলবে না বলে দাবি করে সুপ্রিম কোর্টে একটি মামলা করা হয়। সেই মামলারই শুনানি ছিল।

Updated By: Jun 11, 2017, 05:19 PM IST
দেশে ১০.৫২ লাখ ভুয়ো প্যানকার্ড আছে : সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক : দেশে ১০.৫২ লাখ ভুয়ো প্যানকার্ড আছে। তবে তা কোনও ভাবেই ভারতের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারবে না বলে দাবি করা যায় না। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে এমনই রায় দেওয়া হল। দেশে মাত্র ১০.৫২ লাখ ভুয়ো প্যান কার্ড রয়েছে। আর তা ভারতীয় অর্থনীতিতে কোনও প্রভাব ফেলবে না বলে দাবি করে সুপ্রিম কোর্টে একটি মামলা করা হয়। সেই মামলারই শুনানি ছিল।

বিচারপতি অশোক ভূষণের ডিভিশন বেঞ্চে ওঠা এই মামলায় রায় দিতে গিয়ে বলা হয় দেশে এখনও পর্যন্ত ১১.৩৫ লাখ ভুয়ো প্যান কার্ডের হদিশ মিলেছে। তার মধ্যে ১০.৫২ লাখ কার্ড সচল। শতাংশের বিচারে তাদের সংখ্যা ০.৪ শতাংশ। তাই তাদের থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অর্থনীতির ওপরও প্রভাব ফেলে গভীরভাবে।     

আয়কর প্রদানের ক্ষেত্রে ১ জুলাই থেকে আধার বাধ্যতামূলক হচ্ছে। এই পরিস্থিতিতে এই ভুয়ো প্যান কার্ড প্রভাব ফেলতে পারে বলে দাবি করে একটি মামলা করা হয়। সেই মামলারই রায় ছিল সুপ্রিম কোর্টে। সেখানে বিচারপতি সাফ জানিয়ে দেন, এই ১০.৫২ শতাংশ ভুয়ো প্যান কার্ড ধারীরা আয়করে প্রভাব ফেলবেই।

আরও পড়ুন- GST এফেক্ট : ১ জুলাই থেকে দাম কমছে নিত্য প্রয়োজনীয় জিনিসের

.