Manipur Violence: মণিপুরের ঘটনায় গ্রেফতার ১, ট্যুইটারের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় সরকার

জানা গিয়েছে কেন্দ্রীয় সরকার ট্যুইটারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। জানা গিয়েছে যে মণিপুরের ভয়ঙ্কর ভিডিয়োতে দুই নারীকে নগ্ন করে একদল পুরুষ প্যারেড করাচ্ছে। এই ভিডিয়ো বুধবার ভাইরাল হয়েছিল। এবং এরপরেই দেশজুড়ে ক্ষোভের ঢেউ তুলেছে এই ঘটনা।

Updated By: Jul 20, 2023, 11:22 AM IST
Manipur Violence: মণিপুরের ঘটনায় গ্রেফতার ১, ট্যুইটারের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় সরকার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জানা গিয়েছে কেন্দ্রীয় সরকার ট্যুইটারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। জানা গিয়েছে যে মণিপুরের ভয়ঙ্কর ভিডিয়োতে দুই নারীকে নগ্ন করে একদল পুরুষ প্যারেড করাচ্ছে। এই ভিডিয়ো বুধবার ভাইরাল হয়েছিল। এবং এরপরেই দেশজুড়ে ক্ষোভের ঢেউ তুলেছে এই ঘটনা।

সূত্র মারফত জানা গিয়েছে যে, সরকার সম্ভবত ‘আইন শৃঙ্খলার সমস্যা সৃষ্টি করতে পারে’ এমন ভিডিয়োর প্রচারের জন্য ট্যুইটারের বিরুদ্ধে ব্যাবস্থা নেবে। কারণ এই জিনিস আইনে অনুমোদিত নয়।

গত রাতে নন-কমপ্লায়েন্সের জন্য জন্য এলন মাস্কের মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার একটি আদেশ জারি করা হয়েছিল। জানা গিয়েছে, আইটি মন্ত্রক ভিডিয়োটি আরও প্রচার বন্ধ করার জন্য এই প্লাটফর্মের সঙ্গে কাজ করছে।

ভয়ঙ্কর এই ভিডিয়োতে, দুই মহিলাকে নগ্ন করে প্যারেড করানো হয়েছে এমনটাই দেখা গিয়েছে এবং একটি দল তাদেরকে একটি মাঠে টেনে নিয়ে গিয়ে তাদের শ্লীলতাহানি করছে। পরে ওই নারীদের গণধর্ষণ করা হয় বলে অভিযোগ।

আরও পড়ুন: Manipur Violence: 'দেশের সম্মানহানি হচ্ছে! কাউকে রেয়াত করা হবে না', মণিপুরের ঘটনায় মুখ খুললেন মোদী

ঘটনাটি ঘটেছে ৪ মে। তার ঠিক আগের দিনই মণিপুরে দুই জনজাতি কুকি ও মেতেইদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ভিডিয়োর দুই নির্যাতিতা কুকি সম্প্রদায়ভুক্ত বলেই জানা গিয়েছে। রাজ্যের জনজাতি সংগঠন আইটিএলএফ-এর তরফে বলা হয়েছে, কুকি-জো সম্প্রদায়ের দুই মহিলার উপরে অকথ্য নির্যাতন চালিয়েছে মেতেইরা। গত ৪ মে কাংপোকপি জেলায় এই ঘটনা ঘটেছে। ওই দুই মহিলা কেঁদে কেঁদে কার্যত প্রাণের ভিক্ষা করেন। এরপরেও তাঁদের কথায় কান দেওয়া হয়নি। বরং সেই দুই মহিলার উপর অকথ্য অত্যাচার করা হয়। সেই ভিডিয়ো ভাইরাল হতেই নড়েচড়ে বসেছে পুলিস। তদন্ত শুরু হয়েছে।

জাতি হিংসার ঘটনায় ১২০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং হাজার হাজার মানুষ রাজ্যের অভ্যন্তরেই বাস্তুচ্যুত হয়েছে এবং তাঁরা এখন ত্রাণ শিবিরে বসবাস করছে।

এ ঘটনায় মামলা হয়েছে বলে জানিয়েছে পুলিস। একজন সিনিয়র পুলিস অফিসার বলেছেন, ‘আমরা লোকদের শনাক্ত করেছি’। গণধর্ষণ থেকে বেঁচে যাওয়া দুই ব্যক্তি ভয়াবহ হামলার প্রায় ১৫ দিন পর পুলিসের কাছে এসেছিলেন।

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং ট্যুইট করে জানিয়েছেন, ‘আমার ব্যাথিত সেই দু'জন মহিলার জন্য যারা অসম্মানজনক এবং অমানবিক আচরণের শিকার হয়েছিলেন, যা গতকাল প্রকাশিত দুঃখজনক ভিডিয়োতে দেখানো হয়েছে। ভিডিয়োটি প্রকাশের পরপরই ঘটনার সুও-মটো কগনিজেন্স নেওয়ার পরে, মণিপুর পুলিস ব্যবস্থা নিতে শুরু করে এবং আজ সকালে প্রথম গ্রেফতার করে’।

 

আরও পড়ুন: Manipur Violence: রাস্তায় হাঁটছে দুই নগ্ন নারী! 'ভারত আর চুপ থাকবে না...', মণিপুরের নৃশংসতায় হুঙ্কার রাহুলের

তিনি আরও লিখেছেন, ‘বর্তমানে একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত চলছে এবং আমরা নিশ্চিত করব যে মৃত্যুদণ্ডের সম্ভাবনা বিবেচনা করে সব অপরাধীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের সমাজে এই ধরনের জঘন্য কাজের কোনও স্থান নেই’।

এই ঘটনায় উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন, ‘আমরা সরকারকে ব্যবস্থা নেওয়ার জন্য একটু সময় দেব অন্যথায় আমরা পদক্ষেপ নেব’।

 

তিনি আরও বলেন, ‘গতকাল দেখতে পাওয়া ভিডিয়োগুলির জন্য আমরা খুব গভীরভাবে বিরক্ত। আমরা আমাদের গভীর উদ্বেগ প্রকাশ করছি। সময় এসেছে সরকারের পদক্ষেপ নেওয়ার। এটা গ্রহণযোগ্য নয়। লিঙ্গ হিংসাকে স্থায়ী করার জন্য সাম্প্রদায়িক বিবাদের ক্ষেত্রে মহিলাদেরকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা গ্রহণযোগ্য নয়’।

তিনি আরও জানিয়েছেন, ‘আমরা মনে করি যে আদালতকে অবশ্যই সরকারের গৃহীত পদক্ষেপ সম্পর্কে অবহিত করা উচিত যাতে অপরাধীদের বিরুদ্ধে এই ধরনের হিংসতার জন্য মামলা করা হয়। মিডিয়া এবং ভিজ্যুয়ালে যা দেখানো হয়েছে তা সাংবিধান লঙ্ঘন’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.