এটিই বিশ্বের সবচেয়ে বড় বই! এর এক একটি পাতা উল্টাতে লাগে অন্তত ৬ জনের সাহায্য!

বইটি লম্বায় ৪.১৮ মিটার (প্রায় ১৪ ফুট) আর চওড়ায় ৩.৭৭ মিটার (প্রায় সাড়ে ১২ ফুট)। বইটিতে রয়েছে মোট ৩৪৬ পৃষ্ঠা বা পাতা। এটির ওজন ১,৪২০ কেজি। 

Edited By: সুদীপ দে | Updated By: Feb 4, 2020, 01:11 PM IST
এটিই বিশ্বের সবচেয়ে বড় বই! এর এক একটি পাতা উল্টাতে লাগে অন্তত ৬ জনের সাহায্য!

নিজস্ব প্রতিবেদন: ছবির মতো সুন্দর, সাজানো একটি ছোট্ট গ্রাম। মেরে কেটে ৩০০ লোকের বসবাস এই গ্রামে। আর এই গ্রামেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় বইটি। বইটি লম্বায় ৪.১৮ মিটার (প্রায় ১৪ ফুট) আর চওড়ায় ৩.৭৭ মিটার (প্রায় সাড়ে ১২ ফুট)। বইটিতে রয়েছে মোট ৩৪৬ পৃষ্ঠা বা পাতা। এটির ওজন ১,৪২০ কেজি। এর এক একটি পাতা উল্টাতে লাগে অন্তত ৬ জনের সাহায্য!

এই বইটি তৈরি করেছেন উত্তর হাঙ্গেরির ছোট্ট গ্রাম সিনপেট্রির বাসিন্দা ৭১ বছরের বেলা ভার্গা। কী রয়েছে এই বিশাল আকারের বইটিতে? বইটিতে লেখা রয়েছে এলাকার বায়ুমণ্ডল, ছড়িয়ে ছিটিয়ে থাকা গুহাগুলির কাঠামো ও অবস্থান, ভূখণ্ড সম্পর্কে অসংখ্য খুঁটিনাটি তথ্য। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তোলার জন্য বইটির একটি ছোট সংস্করণও তৈরি করেছেন বেলা। ছোট বইটির ওজনও প্রায় ১১ কেজি।

আরও পড়ুন: জানেন কি 'বুলেটপ্রুফ কফি'-ই কমাবে আপনার বাড়তি ওজন!

বেলা জানান, শুধুমাত্র এটির আকার আকৃতির জন্যই নয়, বইটির তৈরির ক্ষেত্রে যে উপাদানগুলি ব্যবহার করা হয়েছে সেগুলিও বেশ আকর্ষণীয়। বইটির মলাট তৈরির জন্য আর্জেন্টিনা থেকে কাঁচা কাঠের টেবিল এবং পশুর চামড়া ব্যবহার করা হয়েছে।

.