World Water Day 2023: বাড়ছে জল সংকট, পানীয় জল বাঁচাতে নয়া উদ্যোগ...

জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী পানীয় জলের পরিমান অনেকাংশে কমে গিয়েছে। অবাধে জল ব্যবহার করলে ভবিষ্যতে জল সংকট বৃদ্ধি পাবে  তাই জলের অতিরিক্ত অপচয় রোধ করতে হবে কৃষিকাজের ক্ষেত্রে ডিপ সেচ ব্যবহার করলে জল সংরক্ষিত করা সম্ভব হবে। 

Updated By: Mar 22, 2023, 06:31 PM IST
World Water Day 2023: বাড়ছে জল সংকট, পানীয় জল বাঁচাতে নয়া উদ্যোগ...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর ২২ মার্চ পালন করা হয়  বিশ্ব জল দিবস । জল শব্দটি দুই অক্ষরের হলেও জল আমাদের জীবনের বেঁচে থাকার রসদ। আমাদের পৃথিবী ৭ টি মহাসমুদ্র দিয়ে ঘেরা থাকলেও পানীয় জল কিন্তু মাত্র ১.২ শতাংশ যা ভাবলেই অবাক হতে হয়, তাই বিশ্বে পানীয় জলকে বাঁচিয়ে রাখার দায়িত্ব শুধু আমাদের। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব জল দিবস পালন করা হয়, যা প্রত্যেক বছর পালন করা হচ্ছে।ইউনাইটেড নেশন ওয়ার্ল্ড ওয়াটার ডেভেলপমেন্টের এই বছরের থিম জল ও পরিশুদ্ধকরণ সংকটের সমাধানকে ত্বরান্বিত করা।

জলের অপচয়ের কারণে আজ বিশুদ্ধ জলের মাত্রা অনেকাংশে কমে যাচ্ছে। আর যার ফলে মানুষকে জল ঘটিত বিভিন্ন সমস্যায় ভুগতে হচ্ছে। জাতিসংঘের ওয়ার্ল্ড ওয়াটার ডেভলপমেন্ট রিপোর্ট ২০২৩ অনুযায়ী, এই সমস্যার সমাধানের কথা তুলে ধরা হয়। এই ব্যবস্থাকে বাস্তবায়িত করতে হলে বছরে আনুমানিক ৬০০ বিলিয়ন ডলার খরচ হবে বলে অনুমান।

আরও পড়ুন , Chaitra Navratri 2023: নবরাত্রিতে কোনো রঙের পোশাক পরলে হবে টাকার বৃষ্টি, জানুন...

পৃথিবীর জনসংখ্যা বৃদ্ধি, শিল্প, আর্থ সামাজিক উন্নয়ন প্রভৃতির জন্য জলের ব্যবহার প্রতি বছর ১ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে,আশঙ্কা করা হচ্ছে ২০৫০ সালে এই হারে বৃদ্ধি পেলে জল সংকট আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। সারা বিশ্বে যা জল আছে তার ৭০ শতাংশ মানুষ কৃষিকাজেই ব্যবহার করে, ফলে এখান থেকেও জলের ঘাটতি তৈরি হয়, তাই বিশেষজ্ঞরা বলছেন ড্রিপ সেচ ব্যবস্থার মাধ্যমে কৃষিকাজ করলে অনেকটা জল সংরক্ষণ করা সম্ভব হবে।

আরও পড়ুন , Lakshmi: ব্যাঙ্ক ব্যালেন্সে ঘাটতি থেকে যাচ্ছে? লক্ষ্মীদেবীকে মুঠোয় রাখুন এই উপায়ে

জাতি সংঘের সম্মেলনে মঙ্গলবারে প্রকাশিত নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে যে বিশ্বের ২৬ শতাংশ মানুষের নিরাপদ পানীয় জলের পরিমাণ অনেকাংশে কমে গিয়েছে। ৪৬ শতাংশ মৌলিক স্যানিটেশনের অভাব রয়েছে। রাষ্ট্র সংঘের প্রাথমিক লক্ষ্য হল, ২০৩০ সালের মধ্যে সকলের জন্য পরিশুদ্ধ পানীয় জল সরবরাহ ও স্যানিটাইজেশন এর ব্যবস্থা চালু করা।  গত ৪০ বছরে বিশ্বব্যাপী জলের ব্যবহার প্রায় ১ শতাংশ প্রতি বছর বৃদ্ধি পেয়েছে,২০৫০ সাল পর্যন্ত এই একই হারে জলের ব্যবহার বাড়বে তা অনুমান করা যায়। বিশ্বের এমন কিছু দেশ আছে যে দেশগুলিতে পানীয় জলের পরিমাণ একদমই কম, যেমন- লেবানন, কুয়েত ,সৌদি আরব। কথিত আছে জলের অপর নাম জীবন তাই বিশ্ব জল দিবসে আমাদের প্রতিজ্ঞা করতে হবে আমরা জল অপচয় বন্ধ করব,এক সুন্দর ভবিষ্যৎ গড়ব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.