Krishna Janmashtami: এ বছর কবে জন্মাষ্টমী, ৬ নাকি ৭ সেপ্টেম্বর? জেনে নিন দিন-তিথি, শুভ মুহূর্ত...

Krishna Janmashtami 2023: সারা বছর ধরে দেশের অগণিত কৃষ্ণভক্ত ও কৃষ্ণ-উপাসক গোষ্ঠীগুলি এই সময়টির জন্য অপেক্ষা করে থাকেন। এ বছরও ছবিটা এক। তবে এ বছর জন্মাষ্টমীর দিন-তিথি ব্রতোপবাস নিয়ে একটু ধন্দ তৈরি হয়েছে। কারণ, এবছর জন্মাষ্টমী পড়েছে দু'দিন ধরে।

Updated By: Aug 29, 2023, 12:20 PM IST
Krishna Janmashtami: এ বছর কবে জন্মাষ্টমী, ৬ নাকি ৭ সেপ্টেম্বর? জেনে নিন দিন-তিথি, শুভ মুহূর্ত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী দেশজুড়ে পালিত এক মহা-উৎসব। সারা বছর ধরে দেশের অগণিত কৃষ্ণভক্ত কৃষ্ণ-উপাসক গোষ্ঠীগুলি এই সময়টির জন্য অপেক্ষা করে থাকেন। এ বছরও ছবিটা এক। তবে এ বছর জন্মাষ্টমীর দিন-তিথি ব্রতোপবাস নিয়ে একটু ধন্দ তৈরি হয়েছে। 

কবে জন্মাষ্টমী পালন

কারণ, এবছর জন্মাষ্টমী তিথি পড়েছে ২ দিন ধরে। ৬ ও ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী তিথি। ভক্তদের মনে তাই একটু সংশয় জেগেছে যে, তাঁরা কবে পালন করবেন জন্মাষ্টমী, কবে করবেন উপোস? পঞ্জিকা অনুসারে ৬ ও ৭ সেপ্টেম্বর পড়েছে জন্মাষ্টমী তিথি। 

আরও পড়ুন: Rakhi Purnima: এবার রাখি পূর্ণিমা কবে, ৩০ না ৩১ অগস্ট? জানুন শুভ মুহূর্ত...

যথারীতি ভাদ্র মাসেই জন্মাষ্টমী পড়েছে। এবছর কৃষ্ণ জন্মাষ্টমী তিথি শুরু হচ্ছে ৬ সেপ্টেম্বর বিকেল ৩টে ৩৭ মিনিটে। অষ্টমী তিথি শেষ হবে পরদিন ৭ সেপ্টেম্বর  বিকেল ৪টে ১৪ মিনিটে। 

জন্মাষ্টমীর শুভ মুহূর্ত

শ্রীকৃষ্ণ পুজোর সময়-- ৬ সেপ্টেম্বর মধ্যরাত ১২.০২ থেকে মধ্যরাত ১২.৪৮ (ইংরেজিমতে অবশ্য এই সময়টিতে তারিখ দাঁড়াচ্ছে ৭ সেপ্টেম্বর)। পুজোর সময়পর্ব ৪৬ মিনিট। 

জন্মাষ্টমীর উপবাস

ভক্তেরা ৬ সেপ্টেম্বর সারাদিনই উপবাসে থাকতে পারেন। এদিনটিই উপবাসের আদর্শ, কেননা এই দিনের শেষেই পুজো। তবে, কেউ যদি চান পরদিন ৭ সেপ্টেম্বর উপবাস করবেন, সেটাও করতে পারেন।

আরও পড়ুন: Rakhi Purnima: সাবধান! রাখি পূর্ণিমায় এই কাজগুলি কোনও ভাবেই করবেন না...

পুরাণ অনুসারে, রাত্রি বারোটায় রোহিণী নক্ষত্রে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। রোহিণী নক্ষত্রের সূচনা ঘটছে ৬ সেপ্টেম্বর, সকাল ৯টা ২০ মিনিটে। রোহিণী নক্ষত্রের সমাপ্তি পরদিন ৭ সেপ্টেম্বর সকাল ১০টা ২৫ মিনিটে। সেই অনুসারে, ৬ সেপ্টেম্বরই জন্মাষ্টমী ব্রত পালন করবেন অনেকে। বৈষ্ণব সম্প্রদায় অবশ্য কোথাও কোথাও জন্মাষ্টমী পালন করছে পরদিন ৭ সেপ্টেম্বর।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.